• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

গণতন্ত্র ফিরে চাওয়ায় মিয়ানমারের জাতিসংঘ দূত বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৩৬
ফাইল ছবি

মিয়ানমারে সামরিক সরকার সেনাবাহিনীকে ক্ষমতা থেকে সরানোর জন্য পদক্ষেপ নিতে জাতিসংঘকে আহ্বান জানানোর পর জাতিসংঘে দেশটির রাষ্ট্রদূতকে বরখাস্ত করতে বলেছে সেনা শাসকরা। শনিবার (২৭ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি’র প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে বিষয়টি।

আরও পড়ুনঃ সৌদি যুবরাজকে নিষেধাজ্ঞায় আনতে জাতিসংঘের আহ্বান

রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন এক আবেগময় বক্তৃতায় বলেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ক্ষমতা ফিরিয়ে না দেয়া পর্যন্ত সেনাবাহিনীকে কারও সহযোগিতা করা উচিত নয়। রাষ্ট্রদূতের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় তাকে দায়িত্ব থেকে সরানোর কথা জানায় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। বলা হয়, সরকার স্বীকৃত নয় এমন সংগঠনের পক্ষে কথা বলেছেন, যারা দেশকে প্রতিনিধিত্ব করে না এবং দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। রাষ্ট্রদূতের দায়িত্ব ও ক্ষমতার অপব্যবহার করেছেন তিনি।

আরও পড়ুন : গ্রামে পুরুষ নেই, তবুও গর্ভবতী হয় নারীরা!

এর আগে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) জাতিসংঘের সাধারণ অধিবেশনে এক বক্তব্যে মিয়ানমারের রাষ্ট্রদূত দেশটিতে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য সেনাবাহিনী সরকারের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে যেকোনো উদ্যোগ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। এসময় অধিবেশনে উপস্থিত সকলে করতালির মাধ্যমে সমর্থন জানান তার বক্তব্যকে।

আরও পড়ুন: মিয়ানমারের সেনাশাসকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন’

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে গণতন্ত্র সরকারকে বন্দি করে ক্ষমতা দখল করে নেয় সেনাবাহিনী। তারপর থেকে দেশটিতে গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে বিক্ষোভ চলছে।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের সদস্য নিহত
মিয়ানমারে আটকে পড়াদের ২৪ এপ্রিল ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
X
Fresh