• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘মিয়ানমারের সেনাশাসকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৪২
Myanmar envoy urges ‘strongest’ UN action as junta clamps down
সংগৃহীত

মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে ‘সম্ভাব্য কঠোর পদক্ষেপ’ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের দেশটির রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন। গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটিয়ে ‍নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। জাতিসংঘে সেনাশাসনের বিরুদ্ধে বক্তব্য দিতে গিয়ে তার কণ্ঠ ধরে আসে।

আরও পড়ুন: থাক না ঘরটা ফাঁকা, তালাকের পর তালাক দিয়ে নিয়েছেন যখন টাকা

জাতিসংঘের সাধারণ অধিবেশনে এ ধরনের ঘটনা খুবই বিরল যে কোনও দেশের প্রতিনিধি তার শাসকের বিরুদ্ধে গিয়ে কিছু বলছেন। এমনকি অধিবেশনে নিজের দেয়া বক্তব্যের শেষে তিন আঙুল দিয়ে স্যালুটও দিয়েছেন রাষ্ট্রদূত তুন। মিয়ানমারের রাস্তায় গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা এই তিন আঙুল সাইন ব্যবহার করছে।

আরও পড়ুন : গ্রামে পুরুষ নেই, তবুও গর্ভবতী হয় নারীরা!

তিনি বলেন, অবিলম্বে সেনা অভ্যুত্থানের অবসান, নিরীহ মানুষের উপর নিপীড়ন বন্ধ, জনগণের কাছে ক্ষমতা ফিরিয়ে দেয়া এবং গণতন্ত্র পুনরুদ্ধারে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে আমাদের আরও কঠোর পদক্ষেপ প্রয়োজন।

মিয়ানমার নিয়ে বিশেষ এই বৈঠকে কড়া প্রতিবাদ জানাতে সব সদস্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রদূত তুন। এসময় তিনি সামরিক সরকারকে স্বীকৃতি না দিতে এবং তাদের কোনও ধরনের সহযোগিতা না করতে আহ্বান জানান। এছাড়া সেনাবাহিনী যাতে গত নভেম্বরের নির্বাচনের ফলাফল মেনে নেয় সে জন্য সামরিক সরকারকে সর্বোচ্চ চাপ প্রয়োগের আহ্বানও জানিয়েছেন রাষ্ট্রদূত তুন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
X
Fresh