logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

খাশোগি হত্যার নির্দেশদাতা যুবরাজকে নিষেধাজ্ঞার বাইরে রাখলো যুক্তরাষ্ট্র

US says Saudi prince approved Khashoggi murder but spares him sanctions
সংগৃহীত

সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি হত্যায় প্রথমবারের মতো দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন সরকার এ সংক্রান্ত যে গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে, সৌদি যুবরাজের সরাসরি নির্দেশে এই হত্যাকাণ্ড চালানো হয়েছে।

মার্কিন গোয়েন্দা রিপোর্টে বলা হয়, যুবরাজ মোহাম্মদ ‘সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে তুরস্কের ইস্তাম্বুলে বন্দি বা হত্যা করার একটি অভিযানের অনুমোদন’ দেন। সৌদি আরবের কার্যত নেতা যুবরাজ মোহাম্মদ যুক্তরাষ্ট্রের দীর্ঘ দিনের মিত্র এবং জ্বালানিকারী।

প্রতিবেদনে বলা হয়, প্রিন্স মোহাম্মদের যে প্রভাব রয়েছে, তাতে তার অনুমতি ছাড়া ২০১৮ সালের হত্যা হয়েছে ‘তা প্রায় অসম্ভব’। এছাড়া ভিন্নমতাবলম্বীদের মুখ বন্ধ করতে যুবরাজ যে সহিংস ধরণ অনুসরণ করে থাকেন, এর সঙ্গে এই হত্যাকাণ্ড মিলে যায়।

এদিকে সাংবাদিক খাশোগি হত্যার পর সৌদির ৭৬ নাগরিকের ওপর প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। তবে এ তালিকায় নাম নেই প্রিন্স মোহাম্মদের। খাশোগির সম্মানে এই ‘খাশোগি আইন’ ঘোষণা করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

উল্লেখ্য, ২০১৮ সালে অক্টোবর মাসে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খাশোগিকে হত্যা করা হয়েছিল। সৌদি যুবরাজের নির্দেশেই এমন ঘটনা ঘটে বলে তখন জানিয়েছিল আন্তর্জাতিক সংবাদমাধ্যম। কিন্তু সৌদি প্রশাসন তা অস্বীকার করে।

RTV Drama
RTVPLUS