logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:৪২
আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:৫৫

ইরানকে রুখতে সৌদির সঙ্গে জোট বাঁধতে চাইছে ইসরায়েল

Israel in talks with Gulf states to form defence alliance
সংগৃহীত

একটি প্রতিরক্ষা জোট গঠনের লক্ষ্যে সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আমিরাতের সঙ্গে আলোচনা চালাচ্ছে ইসরায়েলে। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ইসরায়েলি নিউজ আউটলেট আই২৪নিউজ।

তারা জানিয়েছে, এই চার দেশ যাতে ‘ইরানের ক্রমবর্ধমান হুমকি’ মোকাবিলা করতে পারে সেজন্য এই জোট গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ করে প্রতিবেশী ইরাক ও সিরিয়ায় তেহরানের ক্রমবর্ধমান প্রভাব এবং তাদের পরমাণু অস্ত্র অর্জনে উচ্চাভিলাষ মোকাবিলা করাই হবে এই জোটের উদ্দেশ্য।

আরও পড়ুন : ফেসবুকে বিক্রি হচ্ছে ব্রাজিলের আমাজন বনভূমি

ধারণা করা হয়, এই প্রতিরক্ষা জোট গঠনের অংশ হিসেবেই গত বছর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে বাহরাইন ও আমিরাত। যদিও রিয়াদ এখনও আব্রাহম অ্যাকর্ডে সই করেনি। তবে তেলআবিবের সঙ্গে রিয়াদের গোপন আঁতাত রয়েছে এবং সৌদি নিকট ভবিষ্যতে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে বলে ধারণা করা হয়।

আরও পড়ুন : গ্রিনকার্ড, ওয়ার্ক ভিসা খুলে দিলেন বাইডেন

তবে ওই জোটের বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। কেননা এ বিষয়ে বিস্তারিত কোনও খবর প্রকাশিত হয়নি। তাই এই বিষয়টি এখনও অস্পষ্ট। আই২৪নিউজ যেসব ইসরায়েলি কর্মকর্তার সঙ্গে কথা বলে তাদের প্রতিবেদনটি তৈরি করেছে, তারা এই জোটের বিষয় নিয়ে প্রকাশিত রিপোর্ট নিশ্চিত করেননি। বরং ‘ইসরায়েল প্রতিনিয়ত তার আরব প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাজ’ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন।

RTV Drama
RTVPLUS