logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১০:৩০
আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১০:৪০

ফেসবুকে বিক্রি হচ্ছে ব্রাজিলের আমাজন বনভূমি

ফাইল ছবি

বিশ্ব পরিচিত ব্রাজিলের আমাজন বন। সম্প্রতি এ বনভূমির উষ্ণমণ্ডলীয় কিছু অংশ অবৈধভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিক্রি করা হচ্ছে জানতে পারে ব্রিটিশভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে সংবাদ মাধ্যমটি।

আরও পড়ুন : গ্রিনকার্ড, ওয়ার্ক ভিসা খুলে দিলেন বাইডেন

প্রতিবেদনে বলা হয়েছে, বনভূমির যে সব এলাকা বিক্রি করা হচ্ছে তা সংরক্ষিত এলাকা। জাতীয় বনভূমি এবং আদিবাসীদের জন্য নির্ধারিত এলাকা রয়েছে এসব এলাকার মধ্যে। ‘ক্লাসিফাইড এ্যাড’ সেবার মাধ্যমে বিক্রি করা বনটির প্লটের কোনোটি এক হাজার ফুটবল মাঠের মতো বড় বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন : স্বামীদের ডিভোর্স দিয়ে অর্থ আদায় করতেন তিনি

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, বিষয়টি নিয়ে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে তারা। তবে এ বাণিজ্য বন্ধে ফেসবুক স্বাধীনভাবে কোনও পদক্ষেপ নিবে না বলে আভাস দিচ্ছে। বলছে, আমাদের বাণিজ্য সংক্রান্ত নীতিমালায় ক্রেতা-বিক্রেতাকে আইন-কানুন মেনে চলতে হয়। আমাজন বনভূমি বিক্রির ঘটনায় ক্ষতিগ্রস্ত আদিবাসী জনগোষ্ঠীগুলোর এক নেতা বিষয়টি নিয়ে আরও বেশি কিছু করার জন্য আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন : খাশোগি হত্যায় সরাসরি নির্দেশ দেন সৌদি যুবরাজ: মার্কিন গোয়েন্দা রিপোর্ট

এ বিষয়ে পরিবেশ বিষয়ক বেসরকারি সংস্থা ‘কানিন্দে’র প্রধান ইভানেইদ বানদেইরা জানিয়েছেন, ভূমি দস্যুরা তাদের এতই ক্ষমতাবান ভাবছে যে তারা ফেসবুকে এসব অবৈধ জমি বেচাকেনার চুক্তি করতে কোনও লজ্জা বোধ করছে না।

এসআর/

RTV Drama
RTVPLUS