logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরানপন্থী যোদ্ধাদের ওপর হামলা

US carries out airstrikes in Syria on Iranian-backed targets
সংগৃহীত

সিরিয়া ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের ওপর হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসার পর এই প্রথম কোনও হামলা চালালো মার্কিন সামরিক বাহিনী। সম্প্রতি ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে চালানো রকেট হামলার জবাবে বৃহস্পতিবার এই হামলা চালানো হয়।

আরও পড়ুনঃ গবেষণা করতে গিয়ে মুসলিম হলেন কানাডিয়ান শিক্ষিকা

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, তিনি এই হামলার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনকে সুপারিশ করেছিলেন। পরে বাইডেন এই হামলার অনুমোদন দেন। পেন্টাগনের ‍মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেছেন, এই অপারেশনের মাধ্যমে এমন বার্তা দেয়া হয়েছে যে, মার্কিন জোটের কর্মকর্তাদের রক্ষায় পদক্ষেপ নেবেন বাইডেন।

আরও পড়ুনঃ ভয়ঙ্কর হত্যাকাণ্ড; খুনের পর হৃৎপিণ্ড রান্না করে খাওয়ানো হয়

কিরবি বলেন, সীমান্তে অঞ্চলে ইরান সমর্থিত বেশ কয়েকটি মিলিশিয়া গ্রুপকে লক্ষ্য করে এই বিমান হামলা চালানো হয়েছে। এসব গ্রুপের মধ্যে রয়েছে কেতিব হিজবুল্লাহ এবং কেতিব সাঈয়িদ আল শুহাদা।

এদিকে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়া-ইরাক সীমান্ত এলাকায় রাতে এক মার্কিন বিমান হামলায় অন্তত ১৭ জন ইরানপন্থী যোদ্ধা নিহত হয়েছে।

সংস্থাটির পরিচালক রামি আব্দুল রহমান বলেছেন, বিমান হামলায় গোলাবারুদ বহন করা হচ্ছিল এমন তিনটি লরি ধ্বংস হয়েছে। হতাহতের ঘটনা ঘটেছে। প্রাথমিকভাবে অন্তত ১৭ জন যোদ্ধা নিহত হওয়ার খবর পেয়েছি আমরা। তারা সবাই পপুলার মোবালাইজেশন ফোর্সের সদস্য।

RTV Drama
RTVPLUS