• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

স্ত্রীকে ঘরের কাজের পারিশ্রমিক দিতে স্বামীকে আদালতের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৫৭
China court orders man to pay wife for housework in landmark case
সংগৃহীত

ঘরের কাজ করায় স্ত্রীকে পারিশ্রমিক দিতে নির্দেশ দিয়েছে চীনের রাজধানী বেইজিংয়ের একটি ডিভোর্স আদালত। আদালত ঐতিহাসিক এক রায়ে বলেছেন, স্ত্রী হিসেবে থাকাবস্থায় ওই নারী ঘরের যে কাজ করেছে এজন্য তার স্বামীকে পারিশ্রমিক দিতে হবে।

আদালতের রায় অনুযায়ী, ওই নারীকে ৫০ হাজার ইউয়ান (৭ হাজার ৭০০ ডলার) দিতে বলা হয়েছে। স্ত্রীরা ঘরে যে কাজ করে তার মূল্য নির্ধারণ নিয়ে এই মামলা অনলাইনে বেশ আলোচনার জন্ম দিয়েছিল। তবে রায়ের পর অনেকেই বলছেন যে, ক্ষতিপূরণের পরিমাণটা বেশ কম হয়েছে।

চীন সম্প্রতি নতুন একটি সিভিল আইন চালু করেছে। ওই আইনের আওতায় এই মামলার রায় দেয়া হয়। আদালতের নথিতে বলা হয়েছে, চেন নামের ওই ব্যক্তি ওয়াং নামে তার স্ত্রীর কাছ থেকে ডিভোর্স চান। ২০১৫ সালে তাদের বিয়ে হয়েছিল।

প্রথমে সে ডিভোর্স দিতে অস্বীকৃতি জানায়। তবে পরে আর্থিক ক্ষতিপূরণ চান ওয়াং। ওয়াং বলেন যে, তার স্বামী ঘরের কোনও কাজ বা তাদের ছেলেকে দেখভালে কোনও সাহায্য করেনি। এই মামলায় ওয়াংয়ের পক্ষে রায় দেন আদালত।

বেইজিংয়ের ফ্যাংশান জেলা কোর্ট জানিয়েছে, এখন থেকে প্রতি মাসে খোরপোষ বাবদ ওয়াংকে ২ হাজার ইউয়ান করে দিতে হবে চেনকে। এছাড়া ঘরের কাজের জন্য ওয়াংকে এককালীন ৫০ হাজার ইউয়ান ক্ষতিপূরণ দিতে হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুমিল্লার হোমনায় স্বামীকে হত্যা, স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা, স্বামী আটক
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
X
Fresh