• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভারতের সবচেয়ে বড় বাণিজ্য সহযোগী ‘শত্রু’ চীন

আন্তর্জাতিক ‍ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩৪
China becomes India’s top trade partner despite in 2020
সংগৃহীত

সীমান্তে যুদ্ধ উত্তেজনা ছড়িয়েছিল দুই দেশ। অথচ সেই চীনই নাকি ভারতের সবচেয়ে বড় বাণিজ্যিক সহযোগী। ২০২০ সালটা দুই দেশের কূটনৈতিক সম্পর্কের জন্য একটা পরীক্ষা ছিল। ওই বছরের মাঝামাঝি লাদাখে দুই দেশের সেনাসদস্যের মধ্যে মারাত্মক সংঘর্ষের পর সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে দুই দেশের মধ্যে।

ভারত জুড়ে চীনা পণ্য বয়কটের রব ওঠে। নিষিদ্ধ করা হয় বহু চীনা অ্যাপ। চীনা পণ্য আমদানি কমিয়ে দেয়ারও বার্তা দেয় দিল্লি। এত কিছুর পরও ২০২০ সালে যুক্তরাষ্ট্রকে টপকে ফের ভারতের বৃহত্তম বাণিজ্য সহযোগী দেশ হিসেবে উঠে এলো চীন।

করোনা মহামারি এবং এ কারণে সৃষ্টি হওয়ার অর্থনৈতিক সঙ্কটের মধ্যেও চীনের সঙ্গে প্রায় ৭ হাজার ৭৭০ কোটি ডলারের বাণিজ্যিক লেনদেন করেছে ভারত। এর মধ্যে চীন থেকে পণ্যই কেনা হয়েছে ৫ হাজার ৮৭০ কোটি ডলারের।

ভারতের কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যের ভিত্তিতে একটি রিপোর্ট প্রকাশ করেছে আর্থিক সংস্থা ব্লুমবার্গ। সেখানে দেখা যাচ্ছে, চীনের পাশাপাশি যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাত সঙ্গেও ভারতের বেশ জোরালো বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে ভারতের চীন নির্ভরতা তুলনামূলক বেশি।

২০১৭ এবং ২০১৮ সালেও চীনই ছিল ভারতের বৃহত্তম বাণিজ্য সহযোগী দেশ। ২০১৯ সালে তাদের টপকে গিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু ২০২০ সালে ফের ভারতের শীর্ষ বাণিজ্য সহযোগী দেশ হিসেবে উঠে এসেছে চীন।

অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্র, আমিরাতের মতো দেশের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে ভৌগোলিক প্রতিবন্ধকতা রয়েছে। কিন্তু প্রতিবেশী হিসেবে ভারত ও চীনের পারস্পরিক একটা বোঝাপড়া রয়েছে। তাই ২০২০ সালে সীমান্ত সংঘাত, করোনা মহামারি এবং অর্থনৈতিক সঙ্কটের মধ্যেও বাণিজ্যক সম্পর্কে তেমন ক্ষতি হয়নি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
ভারতের পররাষ্ট্র সচিব যেদিন আসতে পারেন ঢাকায়
X
Fresh