logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

ফিঙ্গারপ্রিন্ট ক্লোন করে ৫০০ অ্যাকাউন্ট থেকে অর্থ চুরি

Uttar Pradesh Man Learns Fingerprint Cloning Online, Hacks 500 Bank Accounts
প্রতীকী ছবি

অনলাইনে ফিঙ্গারপ্রিন্ট ক্লোন করা শিখে ৫০০ ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ চুরি করেছে এক ব্যক্তি। এ ঘটনা ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের শাহজাহানপুরে। পরে উত্তরপ্রদেশের পুলিশ গৌরব নামে ২৬ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।

পুলিশ জানিয়েছে, গৌরব অনলাইনে ফিঙ্গারপ্রিন্ট করা শেখে পরে ব্যাংক মিত্রদের সঙ্গে মিলে সরকারি সুবিধা পাওয়া বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করে। সরকারি স্কিমের টাকা ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশ করেনি এমন বেশ কয়েকটি অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু করে পুলিশ।

পরে ক্রাইম ব্রাঞ্চ তদন্তে নেমে দেখতে পায় যে, এসব সুবিধাভোগীদের অ্যাকাউন্টে ঠিকই টাকা ঢুকেছে। পরে ব্যাংক মিত্রদের পরিচালিত জন সুবিধা কেন্দ্র থেকে অর্থ উত্তোলন করা হয়েছে বলে তদন্তে জানতে পারে ক্রাইম ব্রাঞ্চ।

পুলিশ অধিকতর তদন্তের পর বেশ কয়েকজন ব্যাংক মিত্রকে চিহ্নিত করে। এসব ব্যক্তিরা গৌরবের সঙ্গে মিলে একটি চক্র চালাচ্ছিল। এই চক্রটি জেলার জালালাবাদ থেকে কর্মকাণ্ড পরিচালনা করতো। পুলিশ জানায়, ব্যাংক মিত্রদের জন্য গ্লু গান এবং আঠা দিয়ে ফিঙ্গারপ্রিন্ট ক্লোন করতো গৌরব। এজন্য তার ৫ রুপি খরচ হতো।

আইজি রাজেশ পান্ডে বলেছেন, ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করার জন্য এই চক্রটি ফিঙ্গারপ্রিন্ট ক্লোন করতো। তাদের টার্গেট বেশিরভাগই নিরক্ষর লোকজন। ফিঙ্গারপ্রিন্ট ক্লোন করার পদ্ধতি অনলাইনে পাওয়া যাচ্ছে। অনেকেই এটার অপপ্রয়োগ করছে। এসব কন্টেন্ট সরিয়ে দেয়া যায়নি কিনা সেটা দেখার চেষ্টা করছি আমরা।

RTV Drama
RTVPLUS