• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইরান ৬০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারে: খামেনেয়ী

আরটিভি নিউজ

  ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১১:৪১
আলী খামেনেয়ী

প্রয়োজন হলে ইরান ৬০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ করবে বলে ঘোষণা দিয়েছেন সর্বোচ্চ নেতা আলী খামেনেয়ী।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বিশেষজ্ঞ পরিষদের সদস্যদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি এ ঘোষণা দেন।

আল জাজিরার খবরে বলা হয়, আলী খামেনেয়ী বলেন, দেশের প্রয়োজনে পরমাণু সক্ষমতা অর্জনে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। আমাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ২০ শতাংশে সীমাবদ্ধ থাকবে না, দেশের প্রয়োজনে যতটা লাগবে আমরা তাই করবো। উদাহরণস্বরূপ পামাণবিক প্রযুক্তি বা অন্য কোনো কাজে আমাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা শতকরা ৬০ শতাংশ পর্যন্ত উন্নীত হতে পারে।

খামেনেয়ী আরও বলেন, তবে আমরা পারমাণবিক অস্ত্র তৈরি করছি বিষয়টি তা নয়। ইসরায়েল এবং পশ্চিমা দেশগুলোও এটা জানে। কিন্তু ইরানের ওপর বলপ্রয়োগ করতে এটাকে অজুহাত হিসেবে ব্যবহার করতে চায় তারা।

তিনি বলেন, ইরান যদি পারমাণবিক অস্ত্র তৈরি করার প্রয়োজন মনে করতো তাহলে ইসরায়েল বা পশ্চিমা কোনো দেশই আমাদেরকে আটকাতে পারতো না। প্রকৃতপক্ষে পরমাণু অস্ত্র একটি অজুহাত। আমাদের কাছে সাধারণ মানের কোনো সমরাস্ত্র থাকুক তাও তারা চায় না।

২০১৫ সালে ইরানের সঙ্গে পাঁচ বিশ্ব পরাশক্তির মধ্যে পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ত্রুটিপূর্ণ’, ‘একপেশে’, ‘এর কোনো ভবিষ্যৎ নেই’ অভিযোগ তুলে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান। যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর চুক্তির শর্তগুলো মেনে চলার ব্যাপারে ইরানও উদাসীন হয়ে পড়ে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আল জাজিরা নিষিদ্ধে ইসরায়েলে আইন পাস
‘বাংলাদেশে বৈশ্বিক গণমাধ্যম তৈরিতে সহযোগিতা করবে কাতার’
মালিতে স্বর্ণের খনির টানেল ধস, নিহত ৭৩
X
Fresh