logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

ভূমধ্যসাগরের সমুদ্রসৈকত বন্ধ করলো ইসরায়েল

Israel shuts Mediterranean shore after oil spill devastates coast
সংগৃহীত

অনির্দিষ্টকালের জন্য ভূমধ্যসাগর এলাকায় নিজেদের সমুদ্রসৈকত বন্ধ করে দিয়েছে ইসরায়েল। তেল পড়ে উপকূলীয় এলাকায় ১৬০ কিলোমিটারের বেশি এলাকায় দূষণ ছড়িয়ে পড়ার বেশ কয়েকদিন পর রোববার এমন সিদ্ধান্তের কথা জানায় তেলআবিব।

ইসরায়েলি কর্মকর্তারা এটিকে দেশটির ইতিহাসে সবচেয়ে মারাত্মক পরিবেশ বিপর্যয় বলে বর্ণনা করেছেন। উপকূলের দূষিত পদার্থ পরিস্কারের চেষ্টা করছেন হাজার হাজার স্বেচ্ছাসেবক ও সেনাসদস্য। মারাত্মক এই দূষণে বন্যপ্রাণীর জীবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির কর্তৃপক্ষ ভয়াবহ এই দূষণের উৎস খোঁজ করার চেষ্টা অব্যাহত রেখেছে। তবে তেলবাহী জাহাজ-ট্যাংকার থেকে তেল ছিঁটকে পড়ার মাধ্যমেই এই দূষণের সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হয়।

গত ১১ ফেব্রুয়ারি ঝড়ের সময় উপকূলের প্রায় ৫০ কিলোমিটার দূরের একটি জাহাজ থেকে ছিটকে পড়া তেল এই দূষণের উত্স বলে মনে করা হয়। স্যাটেলাইট চিত্র ও ঢেউয়ের তরঙ্গ বিশ্লেষণের মাধ্যমে দায়ী জাহাজটিকে চিহ্নিত করার চেষ্টা করছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

ভূমধ্যসাগরে ইসরায়েলের প্রায় ২০০ কিলোমিটার উপকূলে দূষিত এসব পদার্থের কয়েক টন খণ্ড পাওয়া গেছে। তেলের মাধ্যমে পিচের মতো শক্ত এসব ক্ষতিকর বস্তু তৈরি হয়েছে। এগুলো পরিস্কার করতে কয়েক মাস, এমনকি বছরও লাগতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

RTV Drama
RTVPLUS