• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিতর্কিত সীমান্ত অঞ্চল থেকে সেনা সরালো ভারত-চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৪৭
India, China complete troop pullout from disputed border
সংগৃহীত

ভারত বলছে যে, কয়েক মাসের তীব্র উত্তেজনার পর তাদের ও চীনের সেনাবাহিনী হিমালয় সীমান্তের একটি বিতর্কিত অংশ থেকে পুরোপুরি সরে গেছে। ওই সীমান্ত অঞ্চলে উত্তেজনাকে ঘিরে পরমাণু অস্ত্রসমৃদ্ধ দেশ দুটির সঙ্গে পূর্ণমাত্রার যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা দেখা দিয়েছিল।

গত বছরের এপ্রিল থেকে হিমালয় সীমান্তের সম্মুখসমর প্যাঙ্গং সো হ্রদসহ প্রকৃত নিয়ন্ত্রণ রেখায (এলএসি) হাজার হাজার সেনা মোতায়েন করে রেখেছিল দুই পক্ষ। তবে চলতি মাসের শুরুর দিকে প্যাঙ্গং সো হ্রদ থেকে সেনা, ট্যাংক এবং আর্টিলারি সরিয়ে নেয়ার ব্যাপারে একমত হয় দুই দেশ।

শনিবার প্যাঙ্গং সো হ্রদ থেকে সেনা সরিয়ে নেয়া হয়। ওইদিনই দুই দেশের কমান্ডাররা সেনা সরিয়ে নেয়ার বিষয়টি পর্যালোচনা করতে মিলিত হন। পরে এ বিষয়ে এক যৌথ বিবৃতি জারি করে দুই দেশের সেনাবাহিনী।

বিবৃতিতে বলা হয়, প্যাঙ্গং সো হ্রদ এলাকায় সম্মুখ সীমান্ত থেকে কোন ঝামেলা ছাড়াই সেনা সরাতে পারায় ইতিবাচকভাবে প্রশংসা করেছে উভয় পক্ষ। এর ফলে পশ্চিমাঞ্চলীয় সেক্টরে এলএসি বরাবর অবশিষ্ট সমস্যার সমাধানের জন্য একটি ভালো ভিত্তি তৈরি হলো।

বিতর্কিত যে অঞ্চলে সেনা মোতায়েন করেছিল উভয় পক্ষ সেটি পড়েছে ভারতের লাদাখে এবং চীনের আকসাই চীনে। এদিকে গত বছরের জুনে লাদাখের গালওয়ান উপত্যকায় এক রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতের ২০ জন ও চীনের ৪ জন সেনা নিহত হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচন কেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
X
Fresh