• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্প বিদায়ের আগে দুই মাসে ১০টি মহড়া চালিয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৫১
Iran has conducted 10 exercises in the two months before Trump's departure
ট্রাম্প বিদায়ের আগে দুই মাসে ১০টি মহড়া চালিয়েছে ইরান

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিদায় নেওয়ার আগে ইরান দুই মাসে ১০টি মহড়া চালিয়েছে। রোববার (২১ ফেব্রুয়ারি) তেহরানের অদূরে কোম নগরীতে বিশিষ্ট আলেম আয়াতুল্লাহ হোসেইন নূরি হামেদানির সঙ্গে সাক্ষাতে এ মন্তব্য করেন ইরানের সশস্ত্র বাহিনীর চিফস অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি।

তিনি বলেন, মার্কিন সরকার এখন যেকোনো মূলে ইরানের পরমাণু সমঝোতায় ফেরার যে চেষ্টা করছে তাতে তার দেশের ইসলামি শাসনব্যবস্থার শক্তিমত্তা ফুটে উঠেছে।

মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি আরও বলেন, সর্বোচ্চ নেতার দূরদর্শী নেতৃত্বের কারণে আমরা আজ এমন এক যুগে প্রবেশ করতে যাচ্ছি যেখানে শত্রু পশ্চাদপসরণ করতে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যাচ্ছে। এসময় তিনি ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে শত্রুর সর্বগ্রাসী নীতির ব্যর্থতার প্রতি ইঙ্গিত করে বলেন, ইরানের জনগণ এ দেশের নিহতদের রক্তের বদৌলতে শির উঁচু করে লক্ষ্যপানে এগিয়ে যাচ্ছে।

ইরানের সেনাপ্রধান বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনামলের শেষ দুই মাসে ইরানের ওপর চাপের মাত্রা এবং মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক তৎপরতা অনেক বেড়ে গিয়েছিল। সে সময় সর্বোচ্চ নেতার নির্দেশে ইরানের সশস্ত্র বাহিনী সারাদেশে ১০টি বড় ধরনের সামরিক মহড়া চালানো হয়।

তিনি বলেন, এসব মহড়ায় ক্ষেপণাস্ত্র, ড্রোন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও নৌসেনাদের কসরত দেখে মার্কিন সামরিক তৎপরতা স্থিমিত হয়ে যায় এবং ইরানের নিরাপত্তা অক্ষুণ্ণ থাকে। ইরানের প্রতি ইঞ্চি ভূমির নিরাপত্তা রক্ষা করতে এদেশের সেনাবাহিনী সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
বিএসএমএমইউয়ের বিদায়ী ভিসির সমর্থকদের মারধরের অভিযোগ
সহকর্মীদের চোখের জলে ভাসিয়ে বিদায় নিলেন খালিদ
‘বিয়ে যখন হচ্ছে স্কুলে গিয়ে বিদায় নিয়ে আসি’
X
Fresh