• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দীর্ঘ ৬৮ বছর পর কারামুক্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ ফেব্রুয়ারি ২০২১, ১৪:০২
Oldest juvenile convict in US released from prison after 68 years behind bars
সংগৃহীত

দীর্ঘ ৬৮ বছর কারাদণ্ড শেষে সম্প্রতি মুক্তি পেয়েছেন জো লিগন। তাকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক এবং সর্বোচ্চ কারাভোগ করা কিশোর অপরাধী হিসেবে মনে করা হয়। প্রায় সাত দশক সাজা খাটবার পর তিনি পেনসিলভানিয়া কারাগার থেকে মুক্তি পেয়েছেন।

১৫ বছর বয়সে ১৯৫৩ সালে কারাবন্দী হন লিগন। ফিলাডেলফিয়ার রাস্তায় কয়েকজনের সঙ্গে এক হয়ে মাতলামি এবং ডাকাতি করতে যান লিগন। এসময় তাদের বাধা দেয়ায় তারা কিছু ব্যক্তিকে ছুরিকাঘাত করেন।

ফিলাডেলফিয়ার তদন্ত কর্মকর্তা চার্লস পিটস এবং জ্যাকসন হ্যাম লিগনসহ অন্যান্যদের বিরুদ্ধে যে অভিযোগ গঠন করেন, তাতে বলা হয়েছে, ওই ছুরিকাঘাতের ঘটনায় ছয়জন গুরুতর আহত এবং দুজন নিহত হয়েছে। এই অপরাধে লিগনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

শুনানিতে লিগনকে একটি ফার্স্ট ডিগ্রি মার্ডারের জন্য দায়ী করা হয়। হামলার শিকার আট ব্যক্তির মধ্যে অন্তত একজনকে ছুরিকাঘাত করার কথা স্বীকার করেন লিগন। যদিও লিগনের আইনজীবী ব্র্যাডলি ব্রিজ দাবি করেছেন যে, লিগন কোনোদিন কাউকে খুন করেননি।

ব্রিজ বলেন, ১৯৫৩ সালে অপরাধ করা কিশোর আর আগের মানুষ নেই। এখন ২০২১ সালে কারাগার থেকে বেড়িয়ে আসা মানুষটি একজন বৃদ্ধ, তার দ্বারা আর কোনও ক্ষতির সম্ভাবনা নেই। তিনি নিজের ভুলের সাজা পেয়েছেন, এখন বাকি জীবন মুক্ত অবস্থায় কাটানোর অধিকার আছে তার।

এদিকে কারাগার থেকে মুক্তির পর লিগন বলেন, রাস্তায় থাকার অপরাধে আমাকে কারাদণ্ড দেয়া হয়েছিল বলা যায়। এখন লিগনকে সমাজে সুন্দরভাবে বসবাস ও মানিয়ে নেয়ার উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে। ফিলাডেলফিয়ার ইয়ুথ সেন্টেন্সিং অ্যান্ড রিএন্টারিং সংগঠনকে এ কাজে লিগনকে সাহায্য করছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
X
Fresh