logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১৬:২৭
আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৪০

ব্যবসায় ধস, শূকর খামারিদের জন্য প্রযুক্তি বানাচ্ছে হুয়াওয়ে

Huawei turns to pig farming as smartphone sales fall
সংগৃহীত

কঠোর নিষেধাজ্ঞার চাপে ব্যবসায় রীতিমতো ধস নেমেছে কয়েক বছর আগে বিশ্ব মাতানো মোবাইল কোম্পানি হুয়াওয়ের। এখন নিজেদের প্রযুক্তিকে শূকর খামারি জন্য কাজে লাগাচ্ছে চীনের এই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়েকে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছিলেন। এর ফলে গুরুত্বপূর্ণ কমপোনেন্ট পাওয়া বন্ধ হয়ে যায় চীনের এই টেলিকম জায়ান্টের।

স্মার্টফোন ব্যবসায় ধস নামার পর, এখন বিকল্প সূত্র থেকে টাকা আয় করে নিজেদের প্রযুক্তির কাজ এগিয়ে নিতে চাইছে হুয়াওয়ে। শূকর খামারিদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি বানাচ্ছে তারা। এছাড়া কয়লা খনি শিল্পের সঙ্গে কাজ করছে হুয়াওয়ে।

ট্রাম্প অভিযোগ করেছিলেন যে, হুয়াওয়ে তাদের কাস্টার ডাটা চীন সরকারের সঙ্গে শেয়ার করতে পারে। যদিও হুয়াওয়ে এ ধরনের অভিযোগ বারবার অস্বীকার করেছে। তবে মার্কিন নিষেধাজ্ঞার তোপে পড়ে ফাইজি মডেলের জন্য যন্ত্রাংশ আমদানি করতে পারেনি হুয়াওয়ে। তাই তারা এখন শুধু ফোরজি মডেলের মোবাইল ফোন বানাচ্ছে।

নিষেধাজ্ঞার এই বেড়াজালের কারণে গত বছরের শেষ তিন মাসে বিক্রি ৪২ শতাংশ কমে যায়। নিরাপত্তা ঝুঁকির আশঙ্কায় যুক্তরাজ্যসহ অন্যান্য দেশেও হুয়াওয়ের ফাইভজি উন্নয়নের কাজ আটকে গেছে। এমতাবস্থায় নিজেদের মোবাইল ফোন ব্যবসা সীমিত করে আনছে হুয়াওয়ে। এ বছরই স্মার্টফোনের উৎপাদন প্রায় ৬০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে তারা।

এ/পি

RTV Drama
RTVPLUS