logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

চীনের উপর অগ্নিবৃষ্টি করতে সীমান্তে কামান মোতায়েন ভারতের

india deploys lightweight m-777 howitzers to confront chinese army
সংগৃহীত

সিকিমসহ উত্তর-পূর্ব ভারতে চীন সীমান্তে এম ৭৭৭ খুব হালকা হাউইৎজার কামান নিয়ে চীনের মোকাবিলা করতে তৈরি রয়েছে ভারতীয় সেনা। বৃহস্পতিবার ইস্টার্ন কমান্ডের সেনা সদরদপ্তর কলকাতার ফোর্ট উইলিয়ামে এক সংবাদ সম্মেলনে ইস্টার্ন কমান্ডের জিওসি এনসি লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান এ কথা বলেছেন।

তিনি বলেন, লাদাখে চীনের সেনা সরানো শুরু হয়েছে ঠিকই। কিন্তু গালওয়ানের ঘটনা এবং সাম্প্রতিক সীমান্ত সংঘাতের কথা মাথায় রেখে সিকিমসহ উত্তর-পূর্ব ভারতের সীমান্তে উপযুক্ত প্রস্তুতি নিয়েছে ভারতীয় সেনা। চীনা সেনার মোকাবিলা রুখতে অনেকগুলো খুব হালকা হাউইৎজার কামান মোতায়েন করা হয়েছে। এর মধ্যে সম্প্রতি আমেরিকা থেকে কেনা এম ৭৭৭ কামান অন্যতম। এছাড়া ড্রোন, অত্যাধুনিক ইলেকট্রনিক প্রযুক্তি ব্যবস্থার মাধ্যমে চীনা সেনার উপর দিন রাত নজরদারি চালানো হচ্ছে।

এক প্রশ্নের জবাবে চৌহান আরও জানান, উত্তর-পূর্বে চীনের মিস অ্যাডভেঞ্চার রুখে দেয়ার জন্য আমাদের প্রস্তুতি প্রয়োজনের চেয়ে বেশিই রয়েছে। সেনার সাফল্যের রিপোর্ট কার্ড পেশ করে তিনি বলেন, মিয়ানমার সেনার সঙ্গে প্রতিনিয়ত আমাদের যোগাযোগ রয়েছে। তারাও সহযোগিতা করছেন। ফলে ২০২০ সালের নভেম্বরে পরেশ বড়ুয়া ঘনিষ্ঠ উলফার কমান্ডার দৃষ্টি রাজখোয়া আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছে। সেনার সাঁড়াশি অভিযানের জেরে আত্মসমর্পণ করেছে মিয়ানমারে পলাতক এনএসসিএন (খাপলাং) গোষ্ঠীর কয়েকজন জঙ্গি নেতা।

তিনি বলেন, আসামে বড়ো স্বশাসিত এলাকায় অবাধ ভোট নিশ্চিত করেছে ইস্টার্ন কমান্ডের অধীন সেনার বিভিন্ন ইউনিট। করোনাভাইরাসের সংক্রমণের মোকাবিলা করতে দ্রুত হাসপাতাল তৈরি করা থেকে পূর্বের আটটি রাজ্য সরকারের সঙ্গে সহযোগিতা করে হাজার হাজার স্বাস্থ্যকর্মী ও জনতার সেবায় উপস্থিত থেকেছেন সেনারা। করোনার টেস্টিং কিট এবং টিকা বণ্টনের ক্ষেত্রে রাজ্য সরকারগুলোর সঙ্গে পুরো সহযোগিতা করেছে ইস্টার্ন কমান্ড।

RTV Drama
RTVPLUS