logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

ইয়েমেনে গোয়েন্দা ঘাঁটি বানাচ্ছে ইসরায়েল ও আমিরাত

Israel and UAE are building intelligence bases in Yemen
সংগৃহীত

ইসরায়েলের সঙ্গে যৌথভাবে গুপ্তচর প্রতিষ্ঠান গড়ে তোলার কাজ করছে সংযুক্ত আরব আমিরাত। দীর্ঘদিন ধরে দুই পক্ষের মধ্যে গোপন সহযোগিতা চলছিল। তবে গত আগস্ট মাসে ইসরায়েল এবং আমিরাতের মধ্যে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি হয়েছে। এরপরই এই গোপন সহযোগিতার বিষয়টিকে প্রকাশ্যে রূপ দিয়েছে দেশ দুটি।

দুই দেশের সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর সর্বপ্রথম ইসরায়েলের যে সরকারি কর্মকর্তা আমিরাত সফর করেছেন তিনি হচ্ছেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন। ওই সফরে ইসরায়েল ও আমিরাতের মধ্যকার দ্বিপক্ষীয় নিরাপত্তা এবং অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতার ব্যাপারে আলোচনা হয়।

মোসাদ প্রধানের ওই সফরের পরপরই এ তথ্য পরিষ্কার হয়ে যায় যে, ইসরায়েল এবং আমিরাত ইয়েমেনের কৌশলগত সকোত্রা দ্বীপে গোয়েন্দা প্রকল্প গড়ে তোলার কাজে লিপ্ত রয়েছে।

ইহুদি প্রভাবিত জে ফোরাম নামের একটি সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে, পুরো মধ্যপ্রাচ্যে বিশেষ করে বাবুল মান্দেব প্রণালীসহ এডেন উপসাগরে নজরদারি চালানোর লক্ষ্য নিয়ে এই গোয়েন্দা প্রকল্প গড়ে তোলা হচ্ছে। বাবুল মান্দেব ও এডেন উপসাগর হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্যের অত্যন্ত গুরুত্বপূর্ণ রুট।

RTV Drama
RTVPLUS