logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১১:৫৩
আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১২:০৩

ইরাকে আরও ৩৫০০ সেনা পাঠাচ্ছে নেটো

NATO to send up to 3,500 more troops to Iraq
ফাইল ছবি

ইরাকে আরও সেনাসদস্য পাঠাচ্ছে নেটো। বৃহস্পতিবার নেটোর প্রতিরক্ষামন্ত্রী ইরাকে আরও সাড়ে ৩ হাজার সেনাসদস্য পাঠানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে।

এই জোটটির মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ এক সংবাদ সম্মেলনে বলেছেন, ইসলামিক স্টেট যাতে আবারও ফিরে আসতে না পারে, সেটা নিশ্চিত করতে নেটো ইরাকে ট্রেনিং মিশনের পরিমাণ বাড়াবে।

বর্তমানে ইরাকে নেটোর ৫০০ সেনা মোতায়েন রয়েছে। ফলে নতুন এই সেনারা সেখানে যোগ দিলে এই সংখ্যা ৪ হাজারে পৌঁছাবে বলে জানিয়েছেন নেটোর প্রধান।

ইসলামিক স্টেট এখনও ইরাকে সক্রিয় রয়েছেন বলেও উল্লেখ করেন স্টোলটেনবার্গ। তিনি বলেন, দেশটিতে হামলা বেড়ে যাওয়ায় নেটো মিশন বাড়ানো গুরুত্ব হয়ে উঠেছে।

স্টোলটেনবার্গ বলেছেন, সক্ষমতা বাড়ানোর এই মিশনের উদ্দেশ্য হচ্ছে ভবিষ্যতে নেটোর যুদ্ধবাহিনী যাতে এ ধরনের পরিস্থিতি এড়াতে পারে।

এদিকে আফগানিস্তানে নেটো সেনাদের ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন স্টোলটেনবার্গ। তিনি বলেছেন, আফগানিস্তানে জোটের সামরিক উপস্থিতির বিষয়ে নেটোর প্রতিরক্ষামন্ত্রীরা পরে সিদ্ধান্ত নেবেন।

তিনি বলেন, আমরা একটি দীর্ঘস্থায়ী রাজনৈতিক চুক্তি নিশ্চিত করতে চাই। যাতে আমরা সেখান থেকে চলে আসতে পারি। আফগানিস্তান যাতে আর কখনও ‘জঙ্গিদের নিরাপদ স্থল না হয়’ সেটাও নিশ্চিত করবে নেটো বলে জানান স্টোলটেনবার্গ।

RTV Drama
RTVPLUS