logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

অস্ট্রেলিয়ায় সংবাদ কন্টেন্ট দেখানো বন্ধ করলো ফেসবুক

Facebook blocks Australian users from viewing or sharing news
সংগৃহীত

অস্ট্রেলিয়ার ফেসবুক ব্যবহারীদের জন্য সংবাদ শেয়ার বা দেখা বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগের এই জনপ্রিয় মাধ্যমটি। এমতাবস্থায় গুরুত্বপূর্ণ তথ্য মানুষ হাতে পাবে না বলে আশঙ্কা দেখা দিয়েছে।

অস্ট্রেলিয়া সরকার সম্প্রতি একটি আইন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেখানে বলা হয়েছে, এই মাধ্যমে নিউজ কন্টেন্টের জন্য অর্থ দিতে হবে ফেসবুককে।

অস্ট্রেলিয়ার বাসিন্দারা বৃহস্পতিবার সকালে ঘুম থেকে উঠে দেখেন তারা আর স্থানীয় এবং বৈশ্বিক সংবাদ সাইটগুলো ফেসবুকে খুঁজে পাচ্ছেন না।

এসময় বেশ কয়েকটি স্বাস্থ্য এবং জরুরি সেবা পেজও ব্লক করে দেয় ফেসবুক। পরে অবশ্য তারা জানায় যে এটা একট ভুল ছিল।

দেশের বাইরে থাকা অস্ট্রেলিয়ানরাও ফেসবুকে কোনও অস্ট্রেলীয় নিউজ সাইটে প্রবেশ করতে বা পড়তে পারছে না।

ফেসবুকের এমন পদক্ষেপের কঠোর নিন্দা করেছে অস্ট্রেলিয়া। এর মধ্য দিয়ে ‘ডিজিটাল সোশ্যাল জায়ান্টের প্রবল মার্কেট শক্তিমত্তার’ বিষয়টি ফুটে উঠেছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার সরকার।

অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জশ ফ্রাইডেনবার্গ বলেছেন, সংবাদ তথ্যের ওপর নিষেধাজ্ঞা ‘বড় একটি কমিউনিটির’ ওপর প্রভাব ফেলেছে। প্রতি মাসে প্রায় ১ কোটি ৭০ লাখ অস্ট্রেলিয়ান ফেসবুক ভিজিট করে।

অস্ট্রেলিয়ার সরকার তাদের প্রস্তাবিত আইন পাস করার ব্যাপারেও দৃঢ়প্রতিজ্ঞ বলে জানিয়েছেন তিনি। ফ্রাইডেনবার্গ বলেছেন, আমরা ফেসবুককে অস্ট্রেলিয়ায় দেখতে চাই। তবে আমি মনে করি আজ তাদের এই পদক্ষেপ অপ্রয়োজনীয় এবং ভুল ছিল।

RTV Drama
RTVPLUS