logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

সিরামের ১০ লাখ ডোজ টিকা ফেরত দিচ্ছে দক্ষিণ আফ্রিকা

South Africa asks Serum Institute to take back 1 million vaccine doses
সংগৃহীত

ভারতের সিরাম ইন্সটিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ১০ লাখ ডোজ ফেরত দিচ্ছে দক্ষিণ আফ্রিকা। এসব টিকা ফেরত নিতে ইতোমধ্যে সিরাম জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। ভারতের দ্য ইকোনোমিক টাইমস জানিয়েছে, চলতি মাসের শুরুতে ওই ডোজ পাঠিয়েছিল সিরাম।

এর এক সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা জানায়, তারা তাদের টিকাদান কর্মসূচি থেকে অ্যাস্ট্রাজেনেকার এই টিকা দেয়া বন্ধ রাখবে। বিশ্বের অন্যতম টিকা সরবরাহকারী প্রতিষ্ঠান হয়ে উঠেছে সিরাম। এমতাবস্থায় দক্ষিণ আফ্রিকার এমন সিদ্ধান্ত নিসন্দেহে তাদের জন্য একটা ধাক্কা।

গত সপ্তাহে ১০ লাখ ডোজের একটি চালান দক্ষিণ আফ্রিকা পৌঁছায়। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরও পাঁচ লাখ ডোজ টিকা পাঠানোর কথা ছিল সিরামের। এদিকে দক্ষিণ আফ্রিকার এমন সিদ্ধান্তের পর তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি সিরাম।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, তার সরকার হয়তো এসব ডোজ বিক্রি করে দেবে। করোনার যে ভ্যারিয়েন্টটি দক্ষিণ আফ্রিকায় তাণ্ডব চালিয়ে বেড়াচ্ছে সেটির ক্ষেত্রে এই টিকা খুব একটা কার্যকর নয়, ছোট পর্যায়ের একটি ক্লিনিক্যাল ট্রায়ালে এমনটা উঠে আসার পর কেপটাউন এই সিদ্ধান্ত নেয়।

দক্ষিণ আফ্রিকার উইটওয়াটার্সর‌্যান্ড এবং ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণার পর অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, তাদের টিকা দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ন্যূনতম সুরক্ষা দিয়েছে।

RTV Drama
RTVPLUS