logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫২
আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫৬

পানি-স্যালাইন দিয়ে নকল টিকা বানানোর মূলহোতা গ্রেপ্তার

China arrests leader of fake vaccine scam
সংগৃহীত

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির তাণ্ডব এখনও চলছে। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে জরুরি অনুমোদন পাওয়া বিভিন্ন টিকাদানের কর্মসূচি চলছে। তবে চীনের এক ব্যক্তি স্যালাইন এবং মিনারেল ওয়াটার দিয়ে করোনার টিকা বানিয়ে লাখ লাখ ডলার হাতিয়ে নিয়েছেন।

তবে শেষ পর্যন্ত ‘কং’ নামের ওই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে চীনের পুলিশ। ওই ব্যক্তি এতটাই স্মার্ট যে, নিজের তৈরি টিকা বানানোর আগে সত্যিকারের টিকা প্যাকেজিং ডিজাইন নিয়ে রীতিমতো গবেষণা চালান। পরে ৫৮ হাজারের বেশি নকল টিকার ডোজ বানান তিনি।

সেই টিকার একটি চালান বিদেশি পাচারও করেছে কং। কিন্তু কোথায় সেই চালান পাঠানো হয়েছে, তা জানা যায়নি। এর আগে একই ধরনের ঘটনায় আরও ৬৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে ২০টির বেশি মামলা করা হয়েছে।

এর আগে ভুয়া টিকার বিরুদ্ধে কঠোর অভিযানের ব্যাপারে ঘোষণা দেয় বেইজিং। গত বছরের শেষদিকে এ ধরনের বহু ঘটনা সামনে আসতে থাকে থাকে। তবে চলতি সপ্তাহে এ সংক্রান্ত নতুন তথ্য প্রকাশ করা হলো।

আদালত জানিয়েছে, কং এবং তার টিম ভুয়া টিকা বিক্রি করে ১৮ মিলিয়ন ইউয়ান (২৭ লাখ ডলার) অর্জন করেছে। গত বছরের আগস্ট মাস থেকে এই ভুয়া টিকা বিক্রি শুরু করে কং এবং তার টিম। ওই বছরেরই নভেম্বর মাসে ৬০০ ডোজ ভুয়া টিকার একটি চালান হংকংয়ে পাঠানো হয়।

পরে সেখান থেকে অন্য দেশে সেই চালান পাঠানো হয়। আসল প্রস্তুতকারকের কাছ থেকে ‘ভেতরের চ্যানেল’ থেকে ওই টিকা সংগ্রহ করা হয়েছে, এমন কথার ভিত্তিতে ভুয়া টিকার চালান বিক্রি করে কং এবং তার টিম।

অন্যান্য ঘটনায় ভুয়া টিকা অনেক বেশি দামে হাসপাতালগুলোতে বিক্রি করে এসব চক্রের লোকজন। অন্য অপরাধীরা নিজেরাই টিকাদান কর্মসূচি শুরু করে এবং গ্রাম চিকিৎসকদের সহায়তায় ভুয়া টিকা দেয়ার মতো ঘটনা ঘটেছে।

RTV Drama
RTVPLUS