• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়া-চীনের সঙ্গে শক্তিশালী সম্পর্ক গড়ে তুলছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫৪
Iran is growing closer to Russia and China
সংগৃহীত

রাশিয়া ও চীনের সঙ্গে আরও শক্তিশালী সম্পর্ক গড়ে তুলছে ইরান। পারমাণবিক চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপড়েনের মধ্যেই মস্কো ও বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক জোরালো করছে তেহরান। ইরান তার পরমাণু কর্মসূচি থেকে সরে আসলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলে জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ইরান বলছে, আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

এমতাবস্থায় মার্কিন চাপ আর সৌদি আরব ও ইসরায়েলের মতো আঞ্চলিক হুমকি মোকাবিলায় মিত্রদের দ্বারস্থ হচ্ছে ইরান। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে বের করে আনেন। এরপর ইরানের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এতে ধুঁকতে থাকে ইরানের অর্থনীতি।

তাই এই অবস্থা উত্তরণে ব্যাপকভাবে রাশিয়া ও চীন নির্ভর হয়ে উঠছে ইরান। এরই মধ্যে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন বিতরণে মস্কোর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে তেহরান। এছাড়া রাশিয়া ও ইরানের রেল কর্তৃপক্ষ আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোর নিয়ে আলোচনায় বসেছে। এই প্রকল্পটি ভারত ও রাশিয়াকে ইরান, আজারবাইজান ও অন্য দেশ হয়ে সংযুক্ত করবে।

এদিকে বেইজিংয়ের সঙ্গেও সমানতালে সম্পর্কোন্নয়ন করে যাচ্ছে তেহরান। মার্কিন নিষেধাজ্ঞার মুখে ইরানের ত্রাতা হিসেবে আবির্ভূত হয় চীন। ট্রাম্পের নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে বেইজিংই প্রথম ইরানের তেল আমদানি করার উদ্যোগ নিয়েছিল। এছাড়া পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে শুরুতেই বেশ সরব হয়ে ওঠেছিল রাশিয়া ও চীন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
X
Fresh