logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

এখনও বাইডেনের ফোন পাননি ট্রাম্পের ‘বন্ধু’ নেতানিয়াহু

Biden yet to call Netanyahu
সংগৃহীত

জো বাইডেন ক্ষমতায় বসেছেন প্রায় এক মাস হতে চলেছে। কিন্তু যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র বলে পরিচিত ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এখন ফোন করেননি বাইডেন। এমতাবস্থায় নেতানিয়াহুর সঙ্গে যুক্তরাষ্ট্রের উষ্ণ সম্পর্কে ছেদ পড়েছে কিনা তা নিয়ে গুঞ্জন উঠেছে।

যদিও বাইডেন ফোন না করায় নেতানিয়াহু উদ্বিগ্ন নন বলে জানিয়েছেন ওয়াশিংটনে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাড এরডান। ২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় বসার দুইদিন পরই নেতানিয়াহুকে ফোন দিয়েছিলেন তিনি। তবে ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র নেতানিয়াহুকে বাইডেন হয়ত সহসাই ফোন দেবেন না তা আগে থেকেই ধারণা করা হয়েছিল।

ইসরায়েলি রাষ্ট্রদূত এরডান বলেন, কবে ফোনালাপ হবে তা নিয়ে উদ্বিগ্ন নন প্রধানমন্ত্রী। করোনাভাইরাস মহামারি এবং অর্থনীতি পুনরুদ্ধারের মতো গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে বাইডেনের সামনে। এর আগে শুক্রবার হোয়াইট হাউজ জানিয়েছে, নেতানিয়াহুর সঙ্গে ইচ্ছাকৃতভাবে বাইডেন কথা বলছেন না, এমন অভিযোগ সত্য নয়। দুই নেতা খুব শিগগিরই কথা বলবেন।

গত ২০ জানুয়ারি ক্ষমতায় বসার পর বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে ফোনালাপ করেছেন বাইডেন। এই তালিকায় চীন, মেক্সিকো, ব্রিটেন, ভারত, ফ্রান্স, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া এবং রাশিয়ার মতো দেশ রয়েছে।

তবে বাইডেন মধ্যপ্রাচ্যের নেতাদের ফোন করা শুরু করলে নেতানিয়াহুই প্রথম কল পাবেন বলে মন্তব্য করেছেন ওয়াশিংটন ইন্সটিটিউট ফর নিয়ার ইস্ট পলিসির সাবেক ইউএস মিডলইস্ট মধ্যস্থতাকারী ডেভিড ম্যাকোভস্কি।

RTV Drama
RTVPLUS