logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

আফগানিস্তান থেকে সেনা সরাতে চায় না জার্মানি

Germany wants troops to stay on in Afghanistan
ফাইল ছবি

আফগানিস্তান থেকে সেনা উপস্থিতির সময়সীমা আরও বাড়াতে চায় জার্মানি। শনিবার জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এ কথা বলেছেন। আফগানিস্তানের যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক সেনাসদস্য রয়েছে জার্মানির। খবর আল আরাবির।

ফাঙ্কে মিডিয়া গ্রুপকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আফগান সরকার ও তালেবানদের মধ্যে শান্তি আলোচনা ‘মার্চের আগে শেষ হবে না’। এজন্য এ বিষয়টি পার্লামেন্টে তুলতে চাইছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘ভিন্ন কোনও পরিস্থিতি’ তৈরি হওয়ার আগে আমাদের প্রস্তুত থাকতে হবে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে ঐতিহাসিক একটি চুক্তি সই হয়। সেখানে বলা হয়েছে, ২০২১ সালের এপ্রিলের মধ্যে আফগানিস্তান থেকে সব বিদেশি সৈন্য প্রত্যাহার করতে হবে।

এর বিনিময়ে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে তালেবান এবং উল্লেখযোগ্য পরিমাণে সহিংসতা কমিয়ে আনবে।

গত সেপ্টেম্বরে এই শান্তি আলোচনা শুরু হয়। কিন্তু তালেবান এবং আফগান সরকারি বাহিনীর মধ্যে সহিংসতা অব্যাহত রয়েছে।

এদিকে শুক্রবার শীর্ষ একজন মার্কিন কর্মকর্তা সতর্ক করে দিয়ে বলেছেন, সেনা প্রত্যাহারের সময়সীমা যতই ঘনিয়ে আসছে, ততই ‘গুরুতর দ্বিধায়’ ভুগছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আর তালেবানদেরও সহিংসতা বন্ধের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

অন্যদিকে এ মাসের শেষদিকে ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীরা এক বৈঠকে বসছেন। সেখানে তারা আফগানিস্তান থেকে ১০ হাজার বিদেশি সেনা রাখা বা প্রত্যাহার করা হবে কিনা তা নিয়ে আলোচনা করবেন। গত ২০ বছর ধরে আফগানিস্তানের রয়েছে জার্মান সেনা। তবে সম্প্রতি দেশটির রাজনৈতিক দলগুলো সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে।

RTV Drama
RTVPLUS