• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভালো হওয়ার পর করোনা রোগীদের দেখা দিয়েছে যে অদ্ভুত লক্ষণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৪৪
COVID-19 infected woman's fingers turned black
সংগৃহীত

এক বছরের বেশি সময় আগে বিশ্বে তাণ্ডব শুরু করে করোনাভাইরাস। সেই তাণ্ডব এখনও অব্যাহত আছে। তবে বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকাদান শুরু হওয়ার পর মৃত্যুর পরিমাণ অনেকটাই কমে এসেছে। তবে শুরু হওয়ার পর থেকেই করোনা রোগীদের শরীরে অদ্ভুত সব লক্ষণ দেখা যাচ্ছে।

সম্প্রতি তেমনই অদ্ভুত লক্ষণ দেখা দিয়েছে ইতালির একজন নারীর শরীরে। ৮৬ বছর বয়সী ওই নারীর শরীরে অপ্রত্যাশিত পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেখা। করোনায় আক্রান্ত ওই নারীর হাতের আঙুল কালো হয়ে গেছে। রক্ত জমাট বেঁধে এমনটা হয়েছে।

গত বছরের এপ্রিলে ওই নারীর আঙুলে এমন লক্ষণ দেখা দেয়ার পর তার তিনটি আঙুল কেটে ফেলতে বাধ্য হন ডাক্তাররা। তারা বলছেন, এটা করোনার ‘মারাত্মক প্রতিক্রিয়া’। ইউরোপিয়ান জার্নাল অব ভাসকুলার অ্যান্ড এন্ডোভাসকুলার সার্জারিতে এ নিয়ে একটি কেস স্টাডিও প্রকাশিত হয়।

ডাক্তাররা বলছেন, করোনা যে ভাসকুলার সিস্টেমকে উলট-পালট করে দিতে পারে সে ব্যাপারে তারা ইতোমধ্যে জেনে গেছেন। তবে কেন এমনটা ঘটে সে ব্যাপারে তারা এখনও নিশ্চিত নন। তবে অনেক চিকিৎসক মনে করেন করোনার সাধারণ রোগ প্রতিরোধের অতিরিক্ত প্রতিক্রিয়া, যা সাইটোকিন স্টর্ম নামে পরিচিত, এর কারণে এমনটা ঘটে থাকে। এই প্রক্রিয়ায় সুস্থ ও অসুস্থ দুই ধরনের টিস্যুকেই আক্রমণে করে করোনা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
ইতালিতে ঝগড়ার জেরে দেশে সংঘর্ষ, এক মৃত্যুসহ আহত ১২
১১ পরিবর্তন নিয়েও জয় ইতালির
চমক রেখে দল ঘোষণা ইতালির
X
Fresh