logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে ইরান

Iran ‘undermining opportunity’ for nuclear diplomacy
সংগৃহীত

পরমাণু কর্মসূচি ইস্যুতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে দূরত্ব বাড়ছে ইরানের। সম্প্রতি দেশটি ইউরেনিয়াম মেটাল উৎপাদন শুরু করে। এর মাধ্যমে ২০১৫ সালে ছয় জাতির সঙ্গে ইরানের করা পরমাণু চুক্তির ধারা লঙ্ঘিত হয়েছে। ইউরোপীয় শক্তিগুলো শুক্রবার বলেছে, চুক্তি মেনে পরমাণু কর্মসূচি সীমিত করার বিনিময়ে নিষেধাজ্ঞা কমানোর সুযোগ হাতছাড়া করছে তেহরান।

২০১৮ সালে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে এককভাবে বের করে নেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে জো বাইডেন ক্ষমতায় আসার পর নতুন প্রশাসনের সঙ্গে তেহরানের আলোচনা ফলপ্রসূ হবে বলে মনে করা হচ্ছিল। এর ফলে ২০১৫ সালের জয়েন্ট কম্প্রিহেন্সিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওএ) পুনরায় কার্যকর হবে এমন আশার তৈরি হয়েছিল।

কিন্তু ইরান তাদের পরমাণু কর্মসূচির ব্যাপারে পিছু হঠবে না বলে সরাসরি জানিয়ে দিয়েছে। এমতাবস্থায় এক ধরনের অচলাবস্থা সৃষ্টির প্রেক্ষিতে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এ ধরনের বিবৃতি দিলো। এর আগে অবশ্য যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের মধ্যে মধ্যস্থতার জন্য প্রস্তাব দিয়েছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

এদিকে শুক্রবার এই তিন দেশ এক যৌথ বিবৃতিতে বলেছে, চুক্তির নিয়ম ভঙ্গ করে জেসিপিওএ’র উদ্দেশ্য পুরোপুরি বাস্তবায়নে কূটনৈতিক সুযোগকে খাটো করে দেখছে ইরান। এর আগে বুধবার জাতিসংঘের পরমাণু বিষয়ক সংস্থা আইএইএ জানায়, ২০১৫ সালের চুক্তির শর্ত ভেঙে ইউরেনিয়াম মেটাল উৎপাদন শুরু করেছে ইরান।

RTV Drama
RTVPLUS