logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

তিন হুথি নেতার ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকবে

US keeps Houthi leaders under sanctions
সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন শুক্রবার বলেছেন, ইয়েমেনের হুথি বিদ্রোহীদের তিনজন নেতার ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকবে। কয়েকদিন আগে হুথিদের সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয়ার ঘোষণা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এদিন হুথি বিদ্রোহীদের শীর্ষ নেতাদের ওপর নিষেধাজ্ঞার কথা জানালেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। খবর আরব নিউজের।

হুথি বিদ্রোহীদের আনুষ্ঠানিক নাম ‘আনসারুল্লাহ’ উল্লেখ করে ব্লিনকেন বলেছেন, ইয়েমেনে শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা হুমকির মুখে ফেলে দেয়ার মতো কর্মকাণ্ডে জড়িত থাকায় গ্রুপটির নেতা আব্দুল মারিক আল-হুথি, আব্দ আল-খালিক বদর আল-দিন আল-হুথি এবং আব্দু্ল্লাহ ইয়াহইয়া আল-হাকিম নিষেধাজ্ঞার আওতায় থাকবেন।

ব্লিনকেন এক বিবৃতিতে বলেছেন যে, আমেরিকা হুথিদের কর্মকাণ্ড ‘নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে’ এবং নতুন নিষেধাজ্ঞাগুলো বিশেষ করে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা এবং সৌদি আরবের উপর ক্ষেপণাস্ত্র হামলার জন্য যারা দায়ী তাদের ‘সক্রিয়ভাবে চিহ্নিত’ করবে।

আরও পড়ুন :

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, জোর করে ইয়েমেনের বিস্তীর্ণ অঞ্চল নিয়ন্ত্রণ, উপসাগরে মার্কিন অংশীদারদের আক্রমণ, যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদের নাগরিককে অপহরণ ও নির্যাতন, মানবিক সহায়তা ফিরিয়ে দেয়াসহ তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলোতে নির্মম নিপীড়ন’ এবং গত বছরের শেষদিকে এডেনে ইয়েমেন সরকারের উপর হামলা মতো ‘আনসারুল্লাহর খারাপ কর্মকাণ্ড এবং আগ্রাসন সম্পর্কে স্পষ্টভাবে নজর রাখছে’ যুক্তরাষ্ট্র।

RTV Drama
RTVPLUS