logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

শান্তি চাইলে যুদ্ধের জন্য প্রস্তুত হোন: রাশিয়া

If you want peace then get ready for war warns Russia
সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, সংস্থাটি যদি তাদের ওপর কষ্টদায়ক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে সম্পর্ক ছিন্ন করতে প্রস্তুত রয়েছে মস্কো।

লাভরভের সাক্ষাৎকারের কিছু অংশ শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে গ্রেপ্তার করে কারাদণ্ড দেয়া ইইউ ও রাশিয়ার মস্কো নতুন করে টানাপড়েন শুরু হয়। এমতাবস্থায় নতুন করে নিষেধাজ্ঞার গুঞ্জন ওঠে।

এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে কড়া ভাষা বেছে নেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমরা বিশ্ব থেকে আলাদা হতে চাই না। কিন্তু এটার জন্যও আমাদের প্রস্তুত থাকতে হবে। যদি আপনি শান্তি চান, তাহলে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

তিনজন ইউরোপিয়ান কূটনীতিক বৃহস্পতিবার রয়টার্সকে বলেছেন, এ মাসেই পুতিনের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ এবং তার মিত্রদের সম্পদ ফ্রিজ করতে পারে ইইউ। ফ্রান্স ও জার্মানি এ ধরনের পদক্ষেপের ব্যাপারে সম্মতি জানানোর পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তারা।

গত সপ্তাহে ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান মস্কো সফরে থাকা অবস্থাতেই তাকে না জানিয়ে জার্মানি, পোল্যান্ড ও সুইডেনের কূটনীতিকে বহিষ্কার করে রাশিয়া। এ ঘটনা ক্ষুদ্ধ হয়ে উঠে ইউরোপীয় দেশগুলো। এমতাবস্থায় রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে চাপ বাড়তে থাকে।

ফ্রান্স ও জার্মানি বলছে, রাশিয়ার এমন আচরণে মস্কোকে ছেড়ে দেয়া উচিত হবে না। বরং মস্কোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক, এমনটাই চাইছে দেশ দুটি। এরই ধারাবাহিকতায় ইইউ ও রাশিয়ার মধ্যকার দ্বন্দ্ব চরম আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, রাশিয়া ইইউভুক্ত দেশ নয়। তবে দেশটির সঙ্গে ইইউভুক্ত দেশগুলোর বিভিন্ন সহযোগিতামূলক কার্যক্রম চলমান আছে। বিশেষ জ্বালানির জন্য ইউরোপীয় ইউনিয়নের বেশকিছু দেশ রাশিয়ার ওপর অনেকটাই নির্ভরশীল।

আরও পড়ুন: মার্কিন চাপ সত্ত্বেও এস-৪০০ কিনবে তুরস্ক

RTV Drama
RTVPLUS