• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন চাপ সত্ত্বেও এস-৪০০ কিনবে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৫৮
Turkey to buy S-400 despite US pressure
সংগৃহীত

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ক্ষেত্রে তুরস্কের নীতি বদলাইনি। তুরস্কের নিউজ চ্যানেল টিআরটিকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন এমন মন্তব্য করেছেন।

তিনি বলেন, এস-৪০০ কেনার বিষয়ে পিছু হটবে না তুরস্ক। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান বিরোধ আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা হবে। ইব্রাহিম কালিন বলেন, যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে আলোচনার পরিবেশ বজায় আছে। তবে দ্রুত কোনও ফলাফল পাওয়া যাবে এমনটি আশা করাও ঠিক নয়।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের মতোই তুরস্কের এস-৪০০ কেনার ব্যাপারে কঠোর অবস্থানের নীতি অনুসরণ করছেন। সম্প্রতি বাইডেন প্রশাসন তুরস্ককে এই ব্যবস্থা না কিনতে সরে আসার আহ্বান জানায়।

যুক্তরাষ্ট্র ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে আসছে। দেশটি বলছে, এই চুক্তির মাধ্যমে তুরস্ক রাশিয়ার হাতে বিপুল পরিমাণ টাকা তুলে দেয়ার পাশাপাশি ন্যাটা জোটের সামরিক প্রযুক্তিকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।

উল্লেখ্য, তুরস্ক হচ্ছে ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ যারা রাশিয়ার এস-৪০০ ব্যবস্থা কিনছে। ২০১৭ সালে এ ধরনের চারটি ব্যবস্থা সংগ্রহের জন্য রাশিয়ার সঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে তুরস্ক। ২০১৯ সালের মাঝামাঝি থেকে তুরস্ককে এই ব্যবস্থা সরবরাহ শুরু করে মস্কো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
X
Fresh