• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানের ১২ লাখ ব্যারেল তেল বিক্রি করে দিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৫৪
US sells a million barrels of Iranian oil seized under sanctions
সংগৃহীত

অবরোধ কর্মসূচির আওতায় জব্দ থাকা ১২ লাখ ব্যারেল ইরানি জ্বালানি তেল গত বছর বিক্রি করে দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন বিচার বিভাগের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। এমন এক সময় যুক্তরাষ্ট্র এই তথ্য জানালো যখন অপরিশোধিত তেলবাহী আরও একটি ইরানি জাহাজ যুক্তরাষ্ট্রের একটি বন্দরে নিয়ে আসা হচ্ছে।

পরমাণু কর্মসূচি নিয়ে তেহরানের ওপর ওয়াশিংটন যে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে এর অংশ হিসেবেই তেলবাহী এসব জাহাজ জব্দ করা হয়েছে। ওই নিষেধাজ্ঞার আওতায় বেশ কিছু ইরানি গ্রুপকে ‘সন্ত্রাসী’ হিসেবে তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের সব অভিযোগ নাকচ করে দিয়েছে ইরান।

গত বছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় নতুন এক নীতি নেয়া হয়। এসময় তারা প্রায় ১২ লাখ ব্যারেল গ্যাসোলিন বোঝাই চারটি ট্যাংকার জব্দ করে। ওই ট্যাংকারগুলোতে এই বিপুল পরিমাণ জ্বালানি ইরান থেকে ভেনেজুয়েলায় পাঠানো হচ্ছিল বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

এর আগে ইরানি জ্বালানি তেলের এত বড় চালান আর কখনও জব্দ করতে পারেনি যুক্তরাষ্ট্র। পরে ওই জ্বালানি অন্য ট্যাংকারে স্থানান্তর করে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়। সেই জ্বালানি বিক্রি করে তার অর্থ ‘রাষ্ট্রীয় মদতপুষ্ট সন্ত্রাসবাদের’ শিকার মার্কিন ভুক্তভোগীদের দেয়ার কথা ছিল।

মার্কিন বিচার বিভাগের মুখপাত্র মার্ক রেইমন্ডি বলেছেন, চলতি সপ্তাহে ওই জ্বালানি বিক্রি করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ‘চূড়ান্ত ব্যয় কত হয়েছে, তা নিয়ে এখনও কাজ’ চলছে বলেও জানান এই কর্মকর্তা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh