• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া চলবে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ ফেব্রুয়ারি ২০২১, ১২:৪০
Trump's impeachment process will continue
সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া চালিয়ে যাওয়ার পক্ষে মত দিয়েছে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট। মঙ্গলবার এ নিয়ে সিনেটে এক ভোটাভুটি অনুষ্ঠিত হয়। সেখানে এই প্রক্রিয়া চালিয়ে নেয়ার পক্ষে মত দিয়েছে সিনেট। খবর বিবিসির।

তবে ট্রাম্পের আইনজীবীরা বলছেন, হোয়াইট হাউজ ছেড়ে যাওয়ার পর তাকে বিচারের মুখোমুখি করা যায় না। তবে ৫৬-৪৪ ভোটে ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ার পক্ষে সমর্থন দেয় সিনেট। গত মাসের প্রথম সপ্তাহে ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনায় ট্রাম্প ‘উস্কানি’ দিয়েছিলেন বলে অভিযোগ।

অভিশংসন প্রক্রিয়া চালিয়ে নেয়ার পক্ষে ছয়জন রিপাবলিকান সদস্য ভোট দিয়েছেন। তবে শেষপর্যন্ত ট্রাম্পকে অভিশংসিত করা যাবে কিনা তা নিয়ে সংশয় থাকছেই। কারণ রিপাবলিকান দলে এখনও ট্রাম্পের বেশ সমর্থন রয়েছে।

১০০ আসনের সিনেটে ট্রাম্পকে অভিশংসিত করতে হলে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন। তবে আপাতত দুই-তৃতীয়াংশ সমর্থন পাওয়া সম্ভব হবে না বলেই মনে হচ্ছে। ট্রাম্প যদি অভিশংসিত হন, তাহলে তিনি আর কখনও প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন না।

গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পরও পরাজয় স্বীকার করতে অস্বীকৃতি জানান ট্রাম্প। এরপর তার হাজার হাজার সমর্থক গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলা চালায়। এ ঘটনায় একজন পুলিশসহ পাঁচজন নিহত হয়।

এই অভিযোগে মার্কিন ইতিহাসে প্রথম কোনও প্রেসিডেন্ট হিসেবে প্রতিনিধি পরিষদে দ্বিতীয়বার অভিশংসিত হন ট্রাম্প। ক্ষমতা ছাড়ার কয়েকদিন আগে তাকে পার্লামেন্টের নিম্নকক্ষে অভিশংসন করা হলেও এখন সাবেক হয়ে যাওয়ার পর ট্রাম্পকে অভিশংসনের প্রচেষ্টা চালানো হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
X
Fresh