• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

পরমাণু বিজ্ঞানী হত্যায় সশস্ত্র বাহিনীর সদস্য জড়িত: ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ ফেব্রুয়ারি ২০২১, ২০:৫৪
Iran says armed forces member involved in nuclear scientist's murder
সংগৃহীত

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে হত্যাকাণ্ডের ঘটনায় দেশটির সশস্ত্র বাহিনীর একজন সদস্য জড়িত। এমন কথা জানিয়েছে খোদ দেশটির গোয়েন্দামন্ত্রী মাহমুদ আলাভি। গত নভেম্বরে তেহরানের কাছে আততায়ী হামলায় ফাখরিজাদেকে হত্যা করা হয়েছিল। খবর আল আরাবির।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে ইরানের গোয়েন্দামন্ত্রী বলেন, ওই আততায়ী হত্যাকাণ্ডের প্রাথমিক প্রস্তুতি নেয়া ব্যক্তি সশস্ত্র বাহিনীর একজন সদস্য। তবে এর চেয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

আরও পড়ুন : রোহিঙ্গাদের ফেরত নিতে যা বললেন মিয়ানমার সেনাপ্রধান

আলাভি বলেছেন, ‘সশস্ত্র বাহিনীর ওপর নজরদারি’ করা গোয়েন্দা মন্ত্রণালয়ের পক্ষে সম্ভব হয়নি। নিরাপত্তারক্ষীসহ গত ২৭ নভেম্বর তেহরানের বাইরে একটি মহাসড়ক দিয়ে যাচ্ছিলেন ফাখরিজাদে। ওই সময় ফাখরিজাদের ওপর হামলা চালিয়ে তাকে হত্যা করা হয়।

ইরানের কর্তৃপক্ষ বলছে, ফাখরিজাদে একজন উপ-প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। তিনি ‘পরমাণু প্রতিরক্ষা’ নিয়ে কাজ করছিলেন। ইরানের এলিট ফোর্স বিপ্লবী বাহিনী জানিয়েছে, ‘কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন’ একটি স্যাটেলাইট-নিয়ন্ত্রিত বন্দুকের সাহায্যে ওই হামলা চালানো হয়। ইসরায়েল এই হামলা চালিয়েছে বলে দাবি ইরানের।

আরও পড়ুন : করোনা টেস্ট থেকে বাদ যাবে না কুকুর বিড়ালও

ইরানের এমন অভিযোগের প্রেক্ষিতে ইহুদিবাদী রাষ্ট্রটি কোনও প্রতিক্রিয়া জানায়নি। তবে ২০১৮ সালে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, গোপন একটি পরমাণু কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন ফাখরিজাদে। তবে ইরান এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
X
Fresh