• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সিসটেম হ্যাক করে পানিতে বিষ মিশিয়ে মানুষ মারার চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৫৮
#Hacker tries to poison water supply of Florida city #আরটিভি নিউজের সংগৃহীত ছবি
আরটিভি নিউজের সংগৃহীত ছবি

একজন কম্পিউটার হ্যাকার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের একটি শহরের পানি ব্যবস্থায় প্রবেশ করতে সক্ষম হয়েছিলেন। ওই হ্যাকার পানিতে ‘বিপজ্জনক’ পরিমাণ রাসায়নিক মিশিয়ে মানুষজনকে বিষাক্ত পানি পান করাতে চেয়েছিলেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ওই হ্যাকার ওল্ডসমারের পানি ট্রিটমেন্ট ব্যবস্থায় সোডিয়াম হাইড্রোক্সাইডের পরিমাণ বাড়িয়ে দেন। কিন্তু একজন কর্মী বিষয়টি ধরে ফেলেন এবং হ্যাকারের পদক্ষেপকে ব্যাহত করেন। অ্যাসিডিটি নিয়ন্ত্রণে সামান্য পরিমাণে সোডিয়াম হাইড্রোক্সাইড ব্যবহার করা হয়। তবে অতিরিক্ত মাত্রায় ব্যবহার করলে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুন : একই ওয়ার্ডে জামাই-শ্বশুর ও দুই বেয়াইনের লড়াই

ওল্ডসমারের মেয়র এরিক সেইডেল বলেছেন, একজন খারাপ লোক এ কাজ করেছেন। তবে এ ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি। ওই হ্যাক কি যুক্তরাষ্ট্র বা নাকি বাইরে থেকে করা হয়েছে সেটাও এখনও জানা যায়নি।

ওল্ডসমারের কম্পিউটার নিয়ন্ত্রিত একটি পানি ট্রিটমেন্ট ব্যবস্থা শুক্রবার দূর নিয়ন্ত্রিতভাবে অ্যাকসেস করা হয়। একজন প্লান্ট অপারেটর বিষয়টি সকালে খেয়াল করেন। কিন্তু তার সুপারভাইজার এটা করেছে বলে ভেবেছিলেন তিনি।

আরো পড়ুন : রোহিঙ্গাদের ফেরত নিতে যা বললেন মিয়ানমার সেনাপ্রধান

কিন্তু দুপুরের দিকে আবারও এ ধরনের চেষ্টা করা হয়। এসময় ওই হ্যাকার ট্রিটমেন্টে সফটওয়্যারে প্রবেশ করতে সক্ষম হয়। তখন তিনি সোডিয়াম হাইড্রোক্সাইডের পরিমাণ ১০০ পার্ট পার মিলিয়ন থেকে বাড়িয়ে ১১ হাজার ১০০ পার্ট পার মিলিয়ন করে দেয়। তবে ওই অপারেটর সঙ্গে সঙ্গে এর মাত্রা স্বাভাবিক করে দেয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের খেলা
এসিআই মটরসে চাকরি, নেবে একাধিক লোকবল
X
Fresh