• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

লটারি পদ্ধতিতেই ভিসার ব্যবস্থা চালু থাকছে যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ ফেব্রুয়ারি ২০২১, ১২:৪৩
লটারি পদ্ধতিতেই ভিসার ব্যবস্থা চালু থাকছে যুক্তরাষ্ট্রে
ফাইল ছবি

জো বাইডেন প্রশাসন জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসনের এইচওয়ান-বি ভিসানীতি এখনই কার্যকর করা হচ্ছে না। এতে করে দেশটির সংস্থাগুলোয় চাকরি প্রত্যাশী প্রার্থীদের ভিসা পাওয়ার পথ অনেক সহজ হবে। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) ইয়াহু নিউজ এক প্রতিবেদনে তুলে ধরেছে এসব তথ্য।

এর আগে বৃহস্পতিবার বাইডেন প্রশাসনের অভিবাসন দপ্তর এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্রে ওয়ার্কিং ভিসা পাওয়ার ক্ষেত্রে ট্রাম্প প্রশাসনেরে জারি করা নীতি আপাতত কার্যকর হচ্ছে না। এতে আগের সেই লটারি ব্যবস্থায় ভিসা অনুমোদন পদ্ধতি চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকছে। অভিবাসন দপ্তর এই সময়ে তাদের ভিসা অনুমোদন এবং রেজিস্ট্রেশন প্রক্রিয়ার যাবতীয় সব সংস্কার ও পরিমার্জন করবে। এছাড়াও এইচওয়ান-বি ভিসানীতি আগের থেকে সহজ করা হবে এবং যোগ্য প্রার্থী নির্বাচনের ব্যবস্থা করা হবে।

এদিকে ট্রাম্প প্রশাসনের ভিসানীতি বহাল থাকলে আগামী ৯ মার্চ থেকে তা কার্যকর হতো। কিন্তু তা বহাল থাকছে না এখন। গত ৭ জানুয়ারি দেশটির নাগরিকত্ব প্রদান এবং অভিবাসন পরিষেবা দপ্তর থেকে জানানো হয়, লটারি প্রক্রিয়া ভিসা ব্যবস্থা বন্ধ করবে তারা। এর পরিবর্তে পেশাগত যোগ্যতা ও দক্ষতাকে প্রাধান্য দেয়া হবে। এই ভিসা ব্যবস্থার সংস্কার ও পরিমার্জনের জন্য সময়ও চায় তারা। এ কারণে আপাতত এই পদ্ধতি চালু হচ্ছে না। সূত্র : ইয়াহু নিউজ

এসআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
ওমরাহকারীদের ফেরার তারিখ নির্ধারণ করে দিলো সৌদি
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
X
Fresh