• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মালয়েশিয়ান চিকিৎসকদের দাবি করোনায় আক্রান্ত হওয়ার অধিক ঝুঁকিতে ধূমপায়ীরা  

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি :

  ০৬ ফেব্রুয়ারি ২০২১, ১২:৩১
ফাইল ছবি

করোনায় আক্রান্ত হওয়ার অধিক ঝুঁকিতে থাকা তালিকায় ধূমপায়ীদের নাম সংযুক্ত করার দাবি জানিয়েছেন চিকিৎসকরা। মালয়েশিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশান এর পক্ষ থেকে দেশটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে এ দাবি জানানো হয়।

সংস্থাটি বলছে অন্যদের তুলনায় ধূমপায়ীদের করোনায় সংক্রমণ হওয়ার অধিক ঝুঁকি রয়েছে। সংস্থাটির সভাপতি ডক্টর সুব্রামানিয়াম মুনিয়ান্ডি বলেন, ধূমপায়ীদের লাঞ্চ অপেক্ষাকৃত দুর্বল থাকে যা করোনা সংক্রমণ হওয়ার পর তা থেকে মুক্ত হতে সঠিকভাবে কাজ করতে পারে না। অধিক ঝুঁকিতে থাকাদের তালিকা প্রকাশ করতে গিয়ে তিনি এসময় ধূমপায়ীদের নামও যুক্ত করারও দাবি জানান।

ফ্রি মালয়েশিয়ান টুডে'কে দেয়া এক স্বাক্ষাতকারে তিনি বলেন, সাম্প্রতিক সংক্রমণের অভিজ্ঞতা থেকে দেখা যাচ্ছে আক্রান্তদের একটি বড় সংখ্যা ধূমপায়ী।

প্রতিবন্ধী, সিনিয়র নাগরিক, রোগী, ঝুঁকিপূর্ণ চাকরি করা কর্মীদের নামও রয়েছে এ তালিকায়। রয়েছে নিয়মিত মেডিকেল চেকআপ করেন না এমন ব্যাক্তিদের নামও। মালয়েশিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি সুব্রামানিয়াম আরও বলেন, প্রত্যেকের উচিত মেডিকেল চেকআপ করে যার যার স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকা।

তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপে দেখা যাচ্ছে, ধূমপায়ীদের শরীরে করোনা ভাইরাস অধিক সময় থাকছে এবং আক্রান্ত করছে, এমনকি সাম্প্রতিক সময়ে হাসপাতালে ভর্তি হয়ে মারা যাওয়াদের তালিকায় ধূমপায়ীদের সংখ্যাই বেশি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh