• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পরমাণু চুক্তি নিয়ে ইরানের প্রস্তাব এখনই মানবে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৩৮
Too early to accept Iran proposal on renewing nuclear deal says US
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস

যুক্তরাষ্ট্র জানিয়েছে, পরমাণু চুক্তি নিয়ে ইউরোপীয় ইউনিয়নকে দেয়া ইরানের প্রস্তাব মেনে নেয়ার সময় এখনও আসেনি। তেহরানকে পুরোপুরি চুক্তি বাস্তবায়ন করতে হবে বলেও জোরারোপ করেছে ওয়াশিংটন। খবর ডেইলি সাবাহ’র।

ছয় জাতির সঙ্গে ইরানের করা ২০১৫ সালের চুক্তিতে ফিরে যেতে আগ্রহ আছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। তবে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওএ) নিয়ে ইরানকে প্রথমে পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন ‍মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ইরান যদি জেসিপিওএ’র অধীনে চুক্তিতে পুরোপুরি সম্মতিতে ফিরে আসে তবে যুক্তরাষ্ট্রও একই কাজ করবে। তিনি বলেন, ইরানের কোনও প্রস্তাব মেনে নিয়ে তাদের সঙ্গে সরাসরি বসার আগে প্রশাসন ‘আমাদের মিত্র, অংশীদার, এবং কংগ্রেসের সঙ্গে পরামর্শ করবে।

ইরান জোর বলছে যে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন তা আগে প্রত্যাহার করতে হবে। ট্রাম্প এককভাবে ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসার পর ইরান পুনরায় তাদের পরমাণু কর্মসূচি শুরু করে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ যুক্তরাষ্ট্র ও ইরানের কর্মকাণ্ডকে ‘সমন্বয় সাধন করতে’ ইউরোপীয় ইউনিয়নকে সমন্বয় করতে প্রস্তাব দিয়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ফিরলে ইরানেও তাৎক্ষণিকভাবে চুক্তির শর্তে ফিরবে। এখানে সময় কোনও ইস্যু নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
X
Fresh