• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সু চির মুক্তি চায় বন্ধু জাপান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৩৯
Japan government calls for release of Aung San Suu Kyi, restoration of democracy
সংগৃহীত

মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রী অং সান সু চিকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে জাপান। সোমবার গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করে। এসময় মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট এবং সু চিসহ আরও শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে সেনাবাহিনী। খবর রয়টার্সের।

জাপান ও মিয়ানমারের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। দীর্ঘ দিন ধরেই মিয়ানমারের অর্থ সহায়তা দিয়ে আসছে জাপান। এছাড়া মিয়ানমারে বহু জাপানি কোম্পানি ব্যবসা পরিচালনা করে।

এর আগে ‘নির্বাচনে কারচুপির’ অভিযোগ তুলে সোমবার সামরিক অভ্যুত্থান ঘটায় মিয়ানমারের সেনাবাহিনী। নির্বাচনে ভূমিধস জয় পেয়েছে এনএলডি। বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতির পর বিবৃতি দেয় জাপান।

জাপানের মন্ত্রিসভার মুখ্য সচিব কাতসুনোবু কাতো এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা মিয়ানমারে জারি হওয়া জরুরি অবস্থা সম্পর্কে উদ্বিগ্ন, যা গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্থ করবে এবং অং সান সু চি এবং আটক হওয়া অন্যদের মুক্তি দেয়ার আহ্বান জানাচ্ছি।

আরও পড়ুন :

তিনি বলেন, জাপান সরকার দীর্ঘদিন ধরে মিয়ানমারে গণতান্ত্রিক প্রক্রিয়ার জোরালো সমর্থক এবং এটাকে ব্যাহত করে এমন যেকোনো কিছুই বিরোধিতা করে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জোরপূর্বক ব্যাংক একীভূতকরণ দায়মুক্তির নতুন মুখোশ: টিআইবি
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
বাংলা ভাষায় মুক্তি পাবে ‘পুষ্পা টু’, কণ্ঠ দিচ্ছেন যে বাঙালি গায়ক
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের সদস্য নিহত
X
Fresh