• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জো বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি-আমেরিকান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জানুয়ারি ২০২১, ১৮:০৫
Another Bangladeshi-American in the Joe Biden administration
বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান কাজী সাবিল রহমান

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেয়েছেন আরও এক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান কাজী সাবিল রহমান (৩৮)। এর আগে আরও তিন বাংলাদেশি বংশোদ্ভূত জো বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেয়েছেন।

স্থানীয় সময় ২৫ জানুয়ারি তাকে নিয়োগ দেওয়া হয় বলে জানা গেছে। হোয়াইট হাউসের এক্সিকিউটিভ অফিসের ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট ডিভিশনে ইনফরমেশন অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের সিনিয়র কাউন্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।

বাংলাদেশি বংশোদ্ভূত কাজী সাবিল হার্ভার্ড থেকে সমাজবিজ্ঞানে জেডি এবং পিএইচডি করেছেন। রোড স্কলার হিসেবে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি, অর্থনীতি ও সামাজিক বিজ্ঞানে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

কাজী সাবিল নিউইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন। তিনি ব্রুকলিন ল’ স্কুলের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি ‘ডেমজ’ নামক একটি থিংকট্যাংকের প্রেসিডেন্ট ছিলেন তিনি। প্রতিষ্ঠানটি বর্ণ ও জাতিগত সাম্য, অর্থনৈতিক অন্তর্ভুক্তি নিয়ে কাজ করে।

কাজী সাবিলের গবেষণার বিষয় হচ্ছে গণতান্ত্রিক সমাজব্যবস্থায় আর্থিক সমৃদ্ধির পাশাপাশি সমগ্র জনগোষ্ঠীকে উন্নয়ন আর গণতন্ত্রের ধারায় সম্পৃক্ত করে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলার প্রয়াস।

সাবিলের দাদার বাড়ি ফেনীতে। তার বাবা কাজী আফজালুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্যাডার হিসেবে নিউইয়র্কে বাংলাদেশ মিশনে ইকোনমিক কাউন্সেলর হিসেবে চাকরি করেছেন। এরপর অবসর নিয়ে যোগ দেন জাতিসংঘের এস্কেপের রিজিওনাল অফিসে। দুই বছর আগে পরিচালক হিসেবে এস্কেপ থেকেও অবসর নেন।

উল্লেখ্য, বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ফারাহ আহমেদ বাইডেন প্রশাসনে কৃষি মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন সচিবালয়ের আন্ডার সেক্রেটারির চিফ অব স্টাফ এবং বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান জাইন সিদ্দিক হোয়াইট হাউসের ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার। আরেক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান রুমানা আহমেদ বাইডেনের ট্র্যানজিশন টিমের আন্তর্জাতিক গণমাধ্যম টিমে নিয়োগ পেয়েছেন।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্রুত সময়ের মধ্যে মুজিবনগরে স্থলবন্দর হবে : জনপ্রশাসনমন্ত্রী 
রুমা ও থানচির নিরাপত্তায় প্রশাসনের নতুন পদক্ষেপ
রাজউকের নতুন চেয়ারম্যান সিদ্দিকুর রহমান
হার্টের রিংয়ের নতুন দাম নির্ধারণ, পাওয়া যাবে যত টাকায়
X
Fresh