• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হিজাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো দক্ষিণ আফ্রিকার সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জানুয়ারি ২০২১, ১৫:৫৮
South Africa’s army allows hijab for Muslim women
মেজর ফাতিমা আইজ্যাক

সেনাবাহিনীতে মুসলিম নারী সদস্যদের হিজাব পরার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকা সেনবাহিনীর একজন মুখপাত্র বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার সেনাবাহিনী তাদের পোশাক নীতিতে যে পরিবর্তন এনেছে এর ফলে একজন মুসলিম নারী ইউনিফর্ম হিসেবে হিজাব পরতে আর কোনও বাধা নেই।

গত বছরের জানুয়ারিতে একজন হিজাব পরিহিত নারীর বিরুদ্ধে অভিযোগ খারিজ করে দেয় সেনাবাহিনীর একটি আদালত। এর আগে ২০১৮ সালের জুন মাসে মেজর ফাতিমা আইজ্যাকের বিরুদ্ধে ফৌজদারি অপরাধে অভিযোগ গঠন করা হয়। তিনি হেডস্কার্ফ খুলতে তার ঊর্ধ্বতন কর্মকর্তা আদেশ অমান্য করায় তাকে অভিযুক্ত করা হয়েছিল।

২০২০ সালের জানুয়ারি মাসে কেপটাউনের কাছে ক্যাসল অব গুড হোপের একটি সামরিক আদালত ফাতিমার বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাহার করে দেয়। আদালত জানায়, ফাতিমা এখন থেকে হিজাব পরতে পারবেন তখন তিনি কান ঢাকতে পারবেন না। কিন্তু দক্ষিণ আফ্রিকার সেনাবাহিনী তাদের ড্রেস পলিসি পরিবর্তন না করায় ফাতিমা দেশটির সমতা আদালতের দ্বারস্থ হন।

শেষপর্যন্ত এই সপ্তাহে নিজেদের পোশাক নীতিতে পরিবর্তন আনতে সম্মত হয় দক্ষিণ আফ্রিকান ডিফেন্স ফোর্স (এসএএনডিএফ)। এর ফলে এখন থেকে মুসলিম নারীরা দায়িত্ব পালনরত অবস্থায় হিজাব পরতে পারবেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিজাব-নিকাব পরায় হেনস্থা, অভিযুক্ত রাবি শিক্ষককে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা 
মালয়েশিয়ায় বসতে যাচ্ছে আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলন
হিজাব না পরা শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া শিক্ষিকা বরখাস্ত
হিজাব না পরায় শিক্ষার্থীদের চুল কেটে দিলেন শিক্ষিকা
X
Fresh