• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চাঁদের প্রভাবে ঘুম কম বেশি হয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ জানুয়ারি ২০২১, ১২:৪৪
Your sleep could be dictated by the phases of the moon
সংগৃহীত

চাঁদের সাইকেল বা চন্দ্রচক্রের কারণে শুধু জোয়ার-ভাটাই নয় ঘুমের ওপরও প্রভাব পড়ে। বুধবার সায়েন্স অ্যাডভান্সেসে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার রাতে বছরের প্রথম পূর্ণিমা। গবেষণায় দেখা গেছে, পূর্ণিমার আগে মানুষজন দেরি করে ঘুমাতে যায় এবং কম ঘুমায়। খবর সিএনএনের।

গবেষণায় অংশ নেয়া ব্যক্তিরা পূর্ণিমার আগে রাতে গড়ে ৩০ মিনিট দেরি করে ঘুমাতে গিয়েছেন। পূর্ণিমার আগের রাতগুলোতে ৫০ মিনিট কম ঘুমিয়েছে। এই গবেষণা সহ-লেখক সিয়াটলের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের বায়োলজি বিভাগের অধ্যাপক হোরাসিও দি লা ইগলেসিয়া এ কথা বলেছেন।

গবেষকরা ঘুমের ওপর চাঁদের প্রভাব খতিয়ে দেখতে গবেষণায় অংশ নেয়া প্রত্যেক ব্যক্তির কবজিতে একটি স্লিপ মনিটর লাগিয়ে দেন। এসময় তারা এক থেকে দুটি চন্দ্রচক্র ধরে ওই ব্যক্তিদের মনিটর করেন। একটি চন্দ্রচক্র পূর্ণ হতে ২৯.৫ দিন লাগে।

এই গবেষণায় মোট ৯৮ জন অংশ নেন। তারা সবাই টোবা আদিবাসীর তিনটি ভিন্ন কমিউনিটির সদস্য। এই আদিবাসীর মানুষজন কোম পিপল নামেও পরিচিত। আর্জেন্টিনায় এই গবেষণা চালানো হয়। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের বায়োলজি বিভাগের পোস্ট ডক্টরাল স্কলার এবং এই গবেষণার সহ-লেখক লেনার্দো কাসিরাগি বলেছেন, পূর্ণিমার আগের রাতগুলোতে সূর্যাস্তের পর চাঁদের আলো বেশি উজ্জ্বল হয়।

গবেষণায় অংশ নেয়া তিন কমিউনিটির একদল বিদ্যুৎবিচ্ছিন্ন ছিল, একদলের কিছু অংশের মানুষের কাছে বিদ্যুৎ ছিল এবং একদল মানুষের কাছে পুরোপুরি বিদ্যুৎ সুবিধা ছিল। তবে পূর্ণিমার আগের রাতগুলোতে এই তিন কমিউনিটির সবাই দেরি করে ঘুমাতে গেছে এবং কম ঘুমিয়েছে।

আরও পড়ুন...
আফগানিস্তানের প্রথম নারী ব্রেকড্যান্সার

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কর্তন, স্ত্রী কারাগারে 
ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কেটে ফেলল স্ত্রী!
রাসুল (সা.) যেভাবে ঘুমাতে নিষেধ করেছেন
পাঁচ বছর আওয়ামী লীগকে ঘুমাতে দেব না : চুন্নু
X
Fresh