logo
  • ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

সিনেটে ট্রাম্পের পক্ষে অধিকাংশ রিপাবলিকান

Most Republicans in the Senate support Trump
সংগৃহীত

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করার প্রস্তাব অনুমোদিত হয়েছে। এখন তা পাঠানো হয়েছে সিনেটের কাছে। সিনেটে সেই প্রস্তাব নিয়ে আলোচনার আগে মঙ্গলবার ভোটাভুটি হয়েছে।

ভোট নেয়া হয়েছে ইমপিচমেন্ট ট্রায়াল বাতিল করা হবে, না হবে না তা জানার জন্য। সেখানে দেখা গেল, মাত্র পাঁচজন রিপাবলিকান সদস্য ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিয়েছেন। এই প্রস্তাব ৫৫-৪৫ ভোটে খারিজ হয়েছে।

কিন্তু এই ফলাফল থেকে বোঝা যাচ্ছে, সিনেটে এবারও ট্রাম্পকে ইমপিচ করা খুবই কঠিন কাজ। কারণ মার্কিন সংবিধান অনুসারে উপস্থিত সদস্যদের দুই তৃতীয়াংশের ভোট পেলে তবেই সিনেটে প্রেসিডেন্টকে ইমপিচ করা যাবে।

ফলে মূল প্রস্তাব নিয়ে ভোটাভুটির সময় রিপাবলিকান সদস্যরা মতবদল না করলে ট্রাম্পকে ইমপিচ করা যাবে না। সিনেটে ট্রাম্পের ইমপিচমেন্ট ট্রায়াল হবে আগামী ৮ ফেব্রুয়ারি। সিনেটে ইমপিচমেন্ট নিয়ে রিপাবলিকানরা যে প্রস্তাব এনেছিল তা খারিজ হয়ে গেছে। কিন্তু এটা জয় হিসেবে দেখছে রিপাবলিকানরা।

কারণ রিপাবলিকান পার্টি দেখিয়ে দিতে পেরেছে যে, তাদের অধিকাংশ সদস্যই ট্রাম্পের পাশে আছেন। ফলে শেষ পর্ষন্ত ট্রাম্পকে ইমপিচ করা যাবে না। সংবিধান অনুসারে, হাউস ও সিনেট দুইকক্ষেই প্রস্তাব পাস হলে তবেই ট্রাম্পকে ইমপিচ করা যাবে।

সিনেটে ট্রায়াল বন্ধ করার প্রস্তাব এনেছিলেন রিপাবলিকান সদস্য র‌্যান্ড পল। তিনি বলেছেন, এই হার আসলে জয়। আমাদের প্রস্তাবের পক্ষে ৪৫টি ভোট পড়া মানে ইমপিচমেন্ট ট্রায়াল অর্থহীন হয়ে গেল। তিনি বলছেন, ট্রাম্প এখন আর প্রেসিডেন্ট নেই। তাই এখন তার বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনা বা বিতর্ক করা যায় না।

RTV Drama
RTVPLUS