logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

ইমামদের ফ্রান্সের মূল্যবোধ শেখাবে ম্যাক্রোঁর সরকার

Macron's government will train imams
ফ্রেঞ্চ কাউন্সিল অব মুসলিম ফেইথের সঙ্গে ম্যাক্রোঁ

ফ্রেঞ্চ কাউন্সিল অব মুসলিম ফেইথ (সিএফসিএম) গত সপ্তাহে ‘ইমাম চার্টার’ গ্রহণ করেছে। এর মধ্য দিয়ে ফ্রান্সে ইসলামকে সে দেশের সরকারের চিন্তাধারা বা মনোভাব অনুযায়ী পরিচালনা করতে মুসলিম ধর্মীয় নেতাদের প্রশিক্ষণ দেয়া হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশটির মূল্যবোধের সঙ্গে মিলিয়ে একটি চার্টার তৈরি করতে গত অক্টোবরে সিএফসিএমকে দায়িত্ব দিয়েছিলেন। ম্যাক্রোঁর ইচ্ছার সঙ্গে মিল রেখেই এই চার্টার তৈরি করা হয়েছে।

এটির ভিত্তিতে ইমামদের জাতীয় একটি কাউন্সিল (সিএনআই) গঠন করা হবে। এই সংস্থাটি ইমামদের প্রশিক্ষণ দেবে এবং চার্টার তারা মেনে চলছেন কিনা সেটির সার্টিফিকেট দেবে। চার্টার অব প্রিন্সিপালসে প্রজাতন্ত্রের মূল্যবোধের সঙ্গে মিল রেখে ১০টি ধারা রাখা হয়েছে, যা সব ইমামকে মেনে চলতে হবে।

গত ১৮ জানুয়ারি গৃহীত হওয়া ওই সনদে বলা হয়েছে, নাগরিকদের কর্তব্য পালনে কোনও ধর্মীয় বিধিনিষেধ বাধা হিসেবে দাঁড়াতে পারবে না। সেখানে নারী পুরুষের সমতার বিষয়টিও জোর দিয়ে বলা হয়েছে।

সনদে আরও বলা হয়েছে, মুসলিমদের ধর্মীয় বিশ্বাস ফরাসি প্রজাতন্ত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। পাশাপাশি ‘রাজনৈতিক ইসলামের বিরুদ্ধে লড়াই এবং ফ্রান্সে মুসলিমদের ওপর ‘বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপ বন্ধের’ ওপর জোরারোপ করা হয়েছে।

RTV Drama
RTVPLUS