logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ইহুদি ব্লিনকেনকে মার্কিন সিনেটে অনুমোদন

US Senate Approves Jewish Blinken as Secretary of State
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অ্যান্থনি ব্লিনকেনের নিয়োগ অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেসের ‍উচ্চকক্ষ সিনেট। মঙ্গলবার সিনেটে এক ভোটাভুটিতে অনেক বড় ব্যবধানে তার নিয়োগকে অনুমোদন দেয়া হয়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণ করেন বাইডেন। এখনও তার মন্ত্রিসভার সদস্যদের নিয়োগ চূড়ান্তের প্রক্রিয়া চলছে। তবে ক্ষমতাগ্রহণের এক সপ্তাহ পর এই নিয়ে চতুর্থ কোনও মন্ত্রীর নিয়োগ অনুমোদন দিলো সিনেট।

সিনেটের ভোটাভুটিতে ব্লিনকেনের পক্ষে ৭৮টি ও বিপক্ষে ২২টি ভোট পড়ে। ব্লিনকেনের নিয়োগ চূড়ান্ত হওয়ার আগে ন্যাশনাল ইন্টিলিজেন্সের পরিচালক হিসেবে এভ্রিল হেইন্স, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে লয়েড অস্টিন এবং অর্থমন্ত্রী হিসেবে জেনেট ইয়েলেনের নিয়োগ অনুমোদন দেয়া হয়।

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে যে, হেইন্স, অস্টিন এবং ইয়েলেনকে নিয়োগ দিয়ে ইতিহাস ‍সৃষ্টি করেছেন বাইডেন। কারণ হেইন্স হচ্ছেন ন্যাশনাল ইন্টিলিজেন্সের প্রথম নারী পরিচালক। আর অস্টিন হচ্ছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী। এছাড়া ইয়েলেন হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী।

ব্লিনকেন এর আগে ওবামা প্রশাসনে উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। এমনকি বাইডেন সিনেটর এবং ভাইস প্রেসিডেন্ট থাকাবস্থায় তার সঙ্গে ব্যক্তিগতভাবে কাজ করেছেন ব্লিনকেন।

RTV Drama
RTVPLUS