logo
  • ঢাকা বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭

ইরানকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র যাচ্ছে মোসাদের প্রধান

head of Mossad is going to the US to put pressure on Iran
সংগৃহীত

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেনকে আগামী মাসে যুক্তরাষ্ট্রে পাঠাবেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয়জাতির যে পরমাণু চুক্তি রয়েছে, তা নিয়ে নিজেদের দাবি-দাওয়া তুলে ধরবেন মোসাদের প্রধান।

ইসরায়েলি টিভি চ্যানেল টুয়েলভের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে টাইমস অব ইসরায়েল। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর কোহেনই হবেন প্রথম কোনও সিনিয়র ইসরায়েলি কর্মকর্তা যিনি বাইডেন ও সিআইএ প্রধানের সঙ্গে সাক্ষাৎ করবেন।

কোহেন নেতানিয়াহুর একজন বিশ্বস্ত মিত্র হিসেবে পরিচিত। তাই ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে ইসরায়েলের আশঙ্কার কারণেই কোহেনকে পাঠাচ্ছেন নেতানিয়াহু। টাইমস অব ইসরায়েল জানিয়েছে, পরমাণু চুক্তি আবারও কার্যকর হলে তেহরান ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে এবং তাদের অর্থনীতিও গতিশীল হয়ে উঠবে।

চ্যানেল টুয়েলভ জানিয়েছে, বাইডেনের কাছে ইসরায়েলের দাবি তুলে ধরবেন কোহেন। ইসরায়েলের দাবিগুলো হচ্ছে- ইরানকে অবশ্যই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ, অত্যাধুনিক সেন্ট্রিফিউজ উৎপাদন এবং লেবাননে হিজবুল্লাহ গ্রুপসহ অন্যান্য সন্ত্রাসী গ্রুপকে সহায়তা বন্ধ করতে হবে।

এছাড়াও ইরাক, সিরিয়া এবং ইয়েমেনে ইরানের সামরিক উপস্থিতির সমাপ্তি, বিদেশে ইসরায়েলি টার্গেটগুলোতে ‘সন্ত্রাসী’ কর্মকাণ্ড বন্ধ এবং তেহরানের পরমাণু কর্মসূচির সবকিছু আন্তর্জাতিক আণবিক সংস্থাকে জানাতে হবে।

এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন বলেছেন, ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়ার আগে ইসরায়েলের সঙ্গে আলোচনা করবে তার দেশ।

RTV Drama
RTVPLUS