• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

গিনি উপসাগরে তুর্কি কার্গো জাহাজ ছিনতাই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ জানুয়ারি ২০২১, ১৯:০৪
Turkish ship hijacked in Gulf of Guinea
সংগৃহীত

গিনি উপসাগরে তুরস্কের একটি কার্গো জাহাজ ছিনতাই হয়েছে। এমভি মোজার্টে ওই হামলার ঘটনায় অন্তত একজন ক্রু সদস্য নিহত হয়েছে। আর ১৫ জনকে জলদস্যুরা ছিনতাই করেছে বলে জানিয়েছে আনাদোলু এজেন্সি।

যে ক্রু সদস্য নিহত হয়েছে তিনি আজারবাইজানের নাগরিক। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বলেছেন, জাহাজটি যখন নোঙর করবে তখন ওই ব্যক্তির মৃতদেহ তার দেশে ফেরত পাঠানো হবে।

তুরস্কের পরিবহন এবং অবকাঠামো বিষয়ক মন্ত্রী আদিল কারাইসমাইলোগলু জানিয়েছেন, মোজার্ট এখন গ্যাবনের পোর্ট গেন্টিলে নোঙর করেছে।

গ্যাবন প্রেসিডেন্টের একজন মুখপাত্র বলেছেন, দেশটির নৌবাহিনী জাহাজটি প্রয়োজনীয় মেরামত কাজ চালাচ্ছে। কেননা জিম্মিদের নিয়ে যাওয়ার আগে জলদস্যুরা জাহাজের বৈদ্যুতিক সংযোগ অকেজো করে দেয়। তবে তিনজন ক্রুকে মোজার্টে রেখে গিয়েছে তারা।

হামলার পর নিরাপদে থাকা জাহাজের সিনিয়র অফিসার ফুরকান ইয়ারেনের সঙ্গে দুইবার কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। ইয়ারেন বলেন, জলদস্যুরা ক্রু সদস্যদের পিটিয়েছে এবং আমাকে মেরে পা আহত করেছে। শার্পনেলে আহত হওয়া আরেকজন জাহাজে রয়েছে।

আন্তর্জাতিক মেরিটাইম ব্যুরো জানিয়েছে, বিশ্বজুড়ে জাহাজে জলদস্যুদের হামলার ঘটনা গত বছর ২০ শতাংশ বেড়েছে। সবচেয়ে বেশি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে পশ্চিম আফ্রিকার উপকূলে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাঙ্গাইলে ব্যবসায়ীর ওপর কিশোর গ্যাংয়ের হামলা, ২ লাখ টাকা ছিনতাই
পাকিস্তানে রোজার মাসে ছিনতাই-ডাকাতির ঘটনায় ১৯ মৃত্যু
‘আর্মড-গার্ড থাকলে জাহাজ ছিনতাইয়ের ঘটনা ঘটত না’
শ্রীপুরে ব্যবসায়ীকে দুর্বৃত্তদের গুলি, ৩ লাখ টাকা ছিনতাইয়ের চেষ্টা
X
Fresh