logo
  • ঢাকা বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭

মিনিটেই করোনা মারবে তুরস্কের নাকের স্প্রে

Nasal spray developed in Turkey kills coronavirus in 1 minute
সংগৃহীত

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস থেকে বাঁচতে বিভিন্ন ধরনের সমাধান খুঁজে বের করার চেষ্টা করছে মাইক্রোবায়োলজিস্টরা। এরই ধারাবাহিকতায় তুরস্কের বুরসা উলুলদাগ বিশ্ববিদ্যালয় একটি নাকের স্প্রে তৈরি করেছে। এই স্প্রেটি এক মিনিটে করোনা মারতে পারে বলে দাবি করেছে এটির প্রস্তুতকারকরা।

ডেইলি সাবাহ’র এক প্রতিবেদনে বলা হয়েছে, জেনোক্সিন নামের ওই স্প্রেটি পুরোপুরিভাবে করোনা মারতে পারে। তারা জানিয়েছে, বুরসা উলুলদাগ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল মাইক্রোবায়োলজি বিভাগের একজন সদস্য ডা. চুনেয়েট ওজাকিন, অ্যাসোসিয়েট প্রফেসর ডা. সিহিমে গুলসান তেমেল এবং অপারেটর ডা. আহমেদ উমিত সাবানচি এই স্প্রেটি তৈরি করেছেন।

এখন উলুলদাগ ও সুকুরোভা বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং অ্যাকাডেমিকরা স্প্রেটি অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিভাইরাল কার্যকারিতা পরীক্ষা করে দেখেন। সেখানে তারা দেখতে পান যে, এই স্প্রে ব্যাকটেরিয়া এবং ভাইরাসের পুনঃউৎপাদন প্রতিরোধ করতে সক্ষম হয়েছে।

সাবানচি বলেছেন, করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার আগে থেকেই তিনি রোগ সুরক্ষায় গবেষণা করেন। চুনেয়েট ওজাকিনের সঙ্গে আমরা দেখতে পাই যে এই স্প্রেটি ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে কার্যকর, তখন করোনা শুরু হওয়ার পর আমরা ভাবলাম আমরা এতে কোনও ভূমিকা রাখতে পারি কিনা। তখন আমরা একটি ওরাল ও নাসাল স্প্রে তৈরি করে তা টেস্টের জন্য পাঠাই।

RTV Drama
RTVPLUS