logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জানুয়ারি ২০২১, ১১:৩৮
আপডেট : ২৫ জানুয়ারি ২০২১, ১১:৫৬

নেপালের প্রধানমন্ত্রীকে দল থেকে বহিষ্কার

KP Sharma Oli removed from ruling Nepal Communist Party
সংগৃহীত

ক্ষমতা আরও পাকাপোক্ত করতে পার্লামেন্ট ভেঙে দিয়েছিলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তবে অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী ওলির বিরুদ্ধে আন্দোলন জোরালো হচ্ছিল। এবার নেপালের কমিউনিস্ট পার্টি থেকে ওলিকে বহিষ্কার করা হলো।

পার্টির পক্ষ থেকে রোববার জারি করা বিবৃতিতে বলা হয়েছে, দলের সেন্ট্রাল কমিটি নেপালের কমিউনিস্ট পার্টি থেকে কেপি শর্মা ওলিকে বহিষ্কার করলো। তার প্রাথমিক সদস্যপদও প্রত্যাহার করা হলো। ওলিকে আগেই দল থেকে বহিষ্কারের হুঁশিয়ারি দেয়া হয়েছিল। সরিয়ে দেয়া হয়েছিল কমিউনিস্ট পার্টির চেয়্যারম্যান পদ থেকেও।

নেপালের কমিউনিস্ট পার্টির এক নেতা মাধব কুমার পাল বলেছেন, দলের চেয়্যারম্যান পদ থেকে তাকে সরিয়ে দেয়া হয়েছে। একাধিকবার তিনি দলের নিয়ম ভেঙেছেন। এবার দলের ডিসিপ্লিনারি কমিটি তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। তিনি আরও জানিয়েছেন, তার কার্যকলাপের ব্যাখ্যা চেয়েছিল দল। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি জবাব দেননি। এরপরই তাকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় দল।

উল্লেখ্য, সাংবিধানিক রীতিনীতির তোয়াক্কা না করেই নেপালের নির্বাচিত সংসদ ভেঙে দিয়েছেন ওলি। নিজের ক্ষমতা আরও বাড়াতে সবরকম নোংরা রাজনীতির সাহায্য নিচ্ছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ ওঠে। এমন প্রেক্ষিতে দেশব্যাপী আন্দোলনে নেমেছেন নেপাল কমিউনিস্ট পার্টির একাংশের নেতা-কর্মী।

RTV Drama
RTVPLUS