logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ জানুয়ারি ২০২১, ১০:৩৪
আপডেট : ২৩ জানুয়ারি ২০২১, ১১:৩৯

ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু ফেব্রুয়ারিতে

ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু ফেব্রুয়ারিতে
ফাইল ছবি

সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় অভিশংসনমূলক বিচারকার্য পরের মাসে অর্থাৎ ফেব্রুয়ারিতে হবে। শুক্রবার (২২ জানুয়ারি) এক সিনেট নেতা এ তথ্য জানান।

শুক্রবার কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএন’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

হোয়াইট হাউজের স্পিকার ন্যান্সি পেলোসি সিনেটকে জানিয়েছেন, ট্রাম্পের অভিশংসনের নিবন্ধটি সোমবার সিনেটে প্রেরণ করা হবে। এ বিষয়ে অন্য এক সিনেট নেতা জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে পরের মাসে ‘বিদ্রোহ প্ররোচনা’ এর অভিযোগে পরের মাসে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের দ্বিতীয় অভিশংসনমূলক বিচারকার্য শুরু হবে।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের সিনেট ডেমোক্র্যাট লিডার চাক শুমার শুক্রবার বলেছেন, কোনও ভুল করবেন না। যুক্তরাষ্ট্রের সিনেটে সাবেক রাষ্ট্রপতিকে দোষী সাব্যস্ত করা হবে কিনা তা নিয়ে ভোট হবে এবং একটি সুষ্ঠু বিচার অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন :

প্রসঙ্গত, এর আগে বুধবার (৬ জানুয়ারি) ওয়াশিংটনের ক্যাপিটল ভবনে মার্কিন সিনেট এবং প্রতিনিধি পরিষদের যৌথ অধিবেশন বসে। সেখানে সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় নিশ্চিত করার জন্য ইলেক্টরাল ভোটের আনুষ্ঠানিক গণনা করা হয়। ঠিক সেই সময় ট্রাম্প সমর্থকরা মার্কিন কংগ্রেসে হামলা চালায়।

এছাড়াও ট্রাম্প সমর্থকরা সেই সময় ক্যাপিটল ভবনে অনেক ভাঙচুর এবং লুটপাট করে। আর এ ঘটনাকে সমর্থন জানিয়ে ট্রাম্প নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুকে পোস্ট দেন। পরবর্তীতে বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ছাড়াও অন্যান্য দেশে আলোচনা-সমালোচনা হয়। বিষয়টি নিয়ে পরে ১৩ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করার জন্য ২৩২টি ভোটের মধ্যে ১৯৭টি ভোট হয়। সূত্র : আল-জাজিরা

এসআর/এসএস

RTV Drama
RTVPLUS