logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ জানুয়ারি ২০২১, ১৮:১০
আপডেট : ২২ জানুয়ারি ২০২১, ১৮:২২

বাইডেনকে অভিশংসনের আবেদন

Republican Marjorie Taylor Greene files articles of impeachment against Joe Biden
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ গ্রহণের একদিন পর তার বিরুদ্ধে অভিশংসনের আবেদন করেছেন রিপাবলিকান কংগ্রেসওম্যান মারজোরি টেইলর গ্রিন। ভিত্তিহীন কিউআনন ষড়যন্ত্র তত্ত্বকারীদের সঙ্গে সম্পর্ক রয়েছে এই আইনপ্রণেতার। অভিশংসনের আবেদন করার পর টুইটারে এ কথা জানান তিনি। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের।

গ্রিন বলেন, আমি প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিশংসন করতে আবেদন করেছি। পরিস্থিতি কি দাঁড়ায় আমরা সেটা দেখবো। গত নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি হয়েছে বলে প্রবল বিশ্বাস করেন সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারই এই ষড়যন্ত্র তত্ত্বের চরম সমর্থক গ্রিন। চলতি মাসের শুরুতে গ্রিনের সোশ্যাল মিডিয়া ১২ ঘণ্টার জন্য স্থগিত করে দেয়া হয়েছিল।

গত নভেম্বরে প্রথমবারের মতো কংগ্রেসওম্যান হিসেবে বিজয়ী হন গ্রিন। তবে বাইডেনের শপথের পরপরই জর্জিয়ার এই কংগ্রেসওম্যান দযে অভিশংসনের আবেদন করেছেন তাতে তিনি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টকে ‘অযোগ্য’ হিসেবে বর্ণনা করেছেন। বাইডেন বারাক ওবামার সরকারে ভাইস প্রেসিডেন্ট থাকাকালে ‘ক্ষমতা অপব্যবহার’ করেছিলেন এবং ইউক্রেন সরকারকে হুমকি দিয়েছিলেন বলেও দাবি করেছেন গ্রিন।

তবে এই প্রস্তাব কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের গণ্ডি পেরোনোর সম্ভাবনা খুবই কম। কেননা প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তাছাড়া দলের পক্ষেও যে গ্রিন খুব বেশি সোচ্চার এমনটা বলা যাবে না। আবার গত সপ্তাহে প্রতিনিধি পরিষদে যখন ট্রাম্পকে দ্বিতীয়বারের মতো অভিশংসিত করা হয় তখন বেশ কয়েকজন রিপাবলিকানও এর পক্ষে ভোট দিয়েছিল।

উল্লেখ্য, গত ৬ জানুয়ারি মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তাণ্ডবের পর ট্রাম্পসহ যেসব কর্মকর্তার অ্যাকাউন্ট স্থগিত করেছিল ‍টুইটার, গ্রিন তাদের একজন ছিলেন। ২০১৮ সালে ফ্লোরিডার পার্কল্যান্ডে স্কুলে বন্দুক হামলা নিয়ে ষড়যন্ত্র তত্ত্ব উপস্থান করেছিলেন গ্রিন।

RTV Drama
RTVPLUS