• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম মিসাইলের পরীক্ষা চালালো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ জানুয়ারি ২০২১, ১৭:৩৭
Pakistan successfully tests medium-range missile
সংগৃহীত

পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, তারা মাঝারি পাল্লার একটি মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য শাহিন ৩ নামের ওই ব্যালিস্টিক মিসাইলের ২ হাজার ৭৫০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। খবর আল জাজিরার।

পাকিস্তান সেনাবাহিনীর প্রেস উইং এক বিবৃতিতে জানিয়েছে, ‘অস্ত্র সিস্টেমের বিভিন্ন নকশা এবং প্রযুক্তিগত প্যারামিটারগুলো পুনরায় বৈধকরণের লক্ষ্যে ‍বুধবার এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। তারা জানিয়েছে, মিসাইলের পয়েন্ট অব ইম্প্যাক্ট ছিল আরব সাগর।

পাকিস্তানের জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান লে. জেনারেল নাদিম জাকি মাঞ্জ এবং আরও শীর্ষ কর্মকর্তা এই পরীক্ষার সময় উপস্থিত ছিলেন বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে।

এদিকে শাহিন ৩-র যে মিসাইলের পরীক্ষা চালানো হয়েছে, সেটি পারমাণবিক বোমা বহনে সক্ষম কিনা তা জানায়নি পাকিস্তানের সেনাবাহিনী। যদিও এর আগে তারা দাবি করেছিল যে, এই মিসাইল পরমাণু বোমা বহনে সক্ষম।

বিশ্বে যে আটটি দেশের হাতে পরমাণু বোমা রয়েছে, পাকিস্তান সেগুলোর একটি। পাকিস্তানের পূর্বাঞ্চলীয় প্রতিবেশী দেশ ও প্রতিদ্বন্দ্বী ভারতের কাছেও পরমাণু বোমা হয়েছে। ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে দেশ দুটি স্বাধীন হওয়ার পর তিনটি পূর্ণমাত্রার যুদ্ধে জড়িয়েছে তারা।

শাহিন ৩ পাকিস্তানের দীর্ঘ পাল্লার মিসাইল ব্যবস্থা। এই মিসাইল ব্যবস্থা ভারতের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম। পাকিস্তানের পরমাণু পরিকল্পনার সাবেক প্রধান লে. জেনারেল (অব.) খালিদ কিদওয়াই বলেছেন, ভারতের সেনাবাহিনী যাতে ‘দ্বিতীয়বার আঘাত করার সক্ষমতা অর্জন’ করতে না পারে সেজন্য ভারতীয় দ্বীপ অঞ্চলে টার্গেট করে এই মিসাইল তৈরি করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষিদের
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
X
Fresh